Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

জামায়াত আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিচার শুরু

আদালত প্রতিবেদক

আদালত প্রতিবেদক

আগস্ট ২৩, ২০২৩, ০১:৩৫ পিএম


জামায়াত আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিচার শুরু

মতিঝিল থানায় করা অগ্নিসংযোগ, ভাঙচুরের মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও  সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ৯৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আজ বুধবার (২৩ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে এ আদেশ দেন। একইসাথে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ১৭ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

এদিন জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি মিয়া গোলাম পরওয়ারকে আদালতে উপস্থিত করা হয়৷ জামিনে থাকা অন্য আসামিরাও আদালতে হাজিরা দেন। তাদের উপস্থিতিতে মামলার অভিযোগ গঠন করা হয়।

মামলার সূত্রে জানা যায়, ২০১২ সালে মতিঝিলে জামায়াতের মিছিল থেকে ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ তুলে এ মামলাটি দায়ের করেছিল পুলিশের উপ-পরিদর্শক মিজানুর রহমান সুমন।

তিনি মামলায় অভিযোগ করেন, ২০১২ সালের ৫ নভেম্বর মতিঝিল থানার টয়েনবি সার্কুলার রোডে দলীয় নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মীরা। তখন নেতাকর্মীরা মিলে সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করে। এ সময় ঘটনাস্থলে থাকা দুইটি মোটরসাইকেল ভাংচুর ও অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

এ ঘটনায় পুলিশের এসআই মিজানুর রহমান সুমন বাদী হয়ে ৬২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ২০০-৩০০ জনকে আসামি করে রাজধানীর মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন।

মামলাটির তদন্ত করে ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর ৯৭ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। মামলা চলাকালে একজনের মৃত্যু হওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়।

এদিন অভিযোগ গঠন শুনানিতে আসামি পক্ষে অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন ও আব্দুর রাজ্জাকসহ কয়েকজন আইনজীবী শুনানি করেন। শুনানিতে তারা বলেন, একই দিনের ঘটনায় এইসব আসামিদের বিরুদ্ধে চারটি মামলা দায়ের করা হয়। এই মামলা প্রমাণে পর্যাপ্ত ভিডিও ফুটেজ নেই। যদি এই মামলার আসামি ডা. শফিকুর রহমান ঘটনাস্থলে উপস্থিত ছিলেন এমন কোন ভিডিও ফুটেজ কেউ দেখাতে পারেন তাহলে তাকে এক কোটি টাকা পুরস্কার দিবো। সম্পূর্ণ রাজনৈতিকভাবে হয়রানি করতে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করা হয়েছে। চার্জ গঠনের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাবো।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হেমায়েত উদ্দিন খান হিরোন শুনানিতে বলেন, আসামিরা দেশে অস্থিরতা সৃষ্টি করার জন্য মতিঝিলের টয়নবি সার্কুলার রোড়ে অগ্নিসংযোগ ও গাড়ি ভাংচুর করেন।

Link copied!