Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

চুল ও ত্বক চর্চায় চা পাতা

আমারসংবাদ ডেস্ক

আমারসংবাদ ডেস্ক

জুন ৩, ২০২২, ০৬:৩১ পিএম


চুল ও ত্বক চর্চায় চা পাতা

ক্লান্তি দূর করতে সবচেয়ে জনপ্রিয় পানীয় চা। সকালের নাস্তার পর এক কাপ চা না হলে শরীর যেন সতেজ হয় না। অফিসের কাজের ভীষণ চাপ কমাতেও মানুষ দ্বারস্থ হয় চায়ের। শারীরিক সুস্থতায় কালো (রং) চা পানের বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে, কালো (রং) চা স্ট্রোকের ঝুঁকি কমায়। এ ছাড়া নিয়মিত কালো পান করলে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে আসে। এমনকি যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তাদের জন্যও রং চা অনেক কার্যকরী। তবে বর্তমানে চা শুধু শরীর সতেজ করা বা পানীয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়। এখন রূপচর্চায় ব্যবহৃত হচ্ছে চা পাতা। চুল ও ত্বকের যত্নে চা পাতা ব্যবহারে ফল মিলে ম্যাজিকের মতো।

চোখের ফোলা ভাব দূর করে
চায়ের ক্যাফেইন ত্বকের নিচে রক্তজালকে সংকুচিত করে ও কারো দাগ দূর করে। এ ছাড়া এতে থাকা ট্যানিন ফোলা ভাব দূর করে। এর জন্য টি-ব্যাগ পানিতে ভিজিয়ে চোখের ওপরে ৫-১০ মিনিট ধরে রাখতে হবে। এ পদ্ধতি রোজ অবলম্বন করলে চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর হয়।

রোদে পোড়া ত্বকের কালো ভাব দূর করে
চায়ে থাকা ট্যানিক অ্যাসিড ত্বকের কালো ভাব দূর করে। এর জন্য একটা পাত্রে কিছুটা চা পাতি পানিতে ফোটাতে হবে। তারপর ঠান্ডা হলে একটা তোয়ালে চুবিয়ে আধঘণ্টা প্রয়োজনীয় স্থানে ধরে রাখতে হবে। মুখের ত্বকে জ্বালা ভাব কমাতে সরাসরি টি-ব্যাগও ব্যবহার করতে পারেন।

ত্বক মসৃণ করে
ত্বক মসৃণ করতে চা বেশ উপকারি। ত্বকের র‍্যাশ, শুষ্কতা, খসখসে ভাব, দাগ দূর করে। নিয়মিত মুখে টি-ব্যাগ ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

মুখ পরিষ্কার করে
চা-য়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ত্বক পরিষ্কার করে ও ত্বকে পুষ্টি দেয়। কিছুটা চা পাতা নিয়ে ফোটান। এরপর বেটে ঘন মিশ্রণ তৈরি করুন। ঠান্ডা করে মাস্ক হিসেবে মুখে লাগান আর পার্থক্য দেখুন!

চুল স্বাস্থ্যকর করে
চুলের ঝলমলে ভাব আনতে শ্যাম্পু শেষে ব্ল্যাক টি লিকার দিয়ে ধুয়ে নিন। চুল পড়া রোধ করতে চা পাতা পানিতে ফুটিয়ে ঠান্ডা করুন। তারপর সেটা চুলে, মাথার তালুতে স্প্রে করুন। চুল মজবুত ও সুন্দর হবেই! এ ছাড়া মেহেদির সঙ্গে কালো চায়ের লিকার মিশিয়ে চুলে লাগালে রঙিন আভা চলে আসবে।

চুল লম্বা করতে
চুল লম্বা করতেও কালো চায়ের বিকল্প নেই! এজন্য কয়েকটি কালো চায়ের টি ব্যাগ এক কাপ পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন শ্যাম্পু শেষে চুলের গোড়ায় স্প্রে করুন। ১৫ মিনিট চুলে তোয়ালে পেঁচিয়ে রাখুন। এরপর চুল শুকিয়ে নিন।

 

আমারসংবাদ/আরইউ