Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক

জুলাই ২০, ২০২২, ০৬:২৫ পিএম


মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখের সুন্দর্য বাড়িয়ে দেয় আত্মবিশ্বাস । তাই মুখে দাগ থাকলে তা দূর করার ইচ্ছা নেই এমন মানুষ হয়তো খুব কমই পাওয়া যায় । দাগ দূর করতে বাজার থেকে কিনে আনেন ক্যামিকেলযুক্ত প্রসাধনী,যার ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়ায় আপনার মুখে দেখা দিতে পারে জটিল সমস্যা। সুতরাং এ সমষ্যা থেকে নিজেকে বাঁচিয়ে সুন্দর ত্বক পেতে ঘরোয়া পদ্ধতির বিকল্প কিছু নেই। আসুন জেনে নেয় ঘরোয়া উপায়।

বর্তমান ব্যস্ততার সময়ে রূপচর্চার জন্য খুব বেশি সময় বের করা সম্ভব হয় না অনেকেরই। অল্প পরিশ্রমে যদি ত্বককে দাগমুক্ত করতে চান তবে মেনে চলতে হবে কিছু নিয়ম। আপনার জন্য একটি সহজ উপায় হতে পারে সিটিএম রুটিন। ভাবছেন এই সিটিএম রুটিন আবার কী? চলুন জেনে নেওয়া যাক-


সিটিএম রুটিন কী?

এটি ভীষণ সহজ একটি বিষয়। নাম শুনে খটমট মনে হলেও আসলে কিন্তু তা নয়। কারণ এই সিটিএম রুটিনের মানে হলো- ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং। অর্থাৎ, দাগমুক্ত ত্বক পেতে চাইলে প্রাথমিকভাবে মেনে চলতে হবে এই তিন পদ্ধতি। এতেই আপনি পাবেন দাগমুক্ত ও উজ্জ্বল ত্বক।

দিনে কতবার ত্বকের যত্ন নেবেন?

ত্বকের যত্ন নেওয়ার এই সিটিএম রুটিন দিনে অন্তত দুইবার মেনে চলতে হবে। এই রুটিন ত্বক ভালো রাখে। সকালে ঘুম থেকে উঠে একবার এই রুটিন মেনে যত্ন নেবেন। আবার রাতে যখন ঘুমাতে যাবেন, তখন একবার এভাবেই যত্ন নিতে হবে ত্বকের। এভাবে নিয়মিত যত্ন নিলে দ্রুতই আপনার ত্বক হবে দাগমুক্ত।

ত্বকের যত্নে ক্লিনজিং

সকালে ঘুম থেকে উঠে মুখের বাড়তি তেল পরিষ্কার করে নিতে হবে। নয়তো সারাদিন আপনার ‍মুখে চিটচিটে ভাব থেকে যাবে। এই তৈলাক্ততা আপনার ত্বকের জন্য ক্ষতিকর। এর ফলে আপনার মুখে ব্রণসহ নানা সমস্যা দেখা দিতে পারে। মুখে ক্লিনজার ব্যবহার করুন। ক্লিনজার ব্যবহারের পর মুখে ঠান্ডা পানির ঝাপটা দিয়ে পরিষ্কার করবেন। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে জেল বেসড ক্লিনজার ব্যবহার করুন। এতে ত্বক সতেজ থাকবে। সেইসঙ্গে পরিষ্কার ত্বকের ভেতর থেকে সহজেই অক্সিজেন পৌঁছে যাবে।

টোনার ব্যবহার করবেন যেভাবে

ক্লিনজিং করার পরবর্তী ধাপ হলো টোনার ব্যবহার করা। সব সময় পরিষ্কার মুখে টোনার ব্যবহার করবেন। এতে ত্বক ভালো থাকবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে টোনার প্রয়োজন। এটি ত্বকে এক ধরনের সুরক্ষা স্তর তৈরি করে। এতে ত্বকে পিএইচ ভারসাম্য বজায় থাকে। ত্বকের অনেক ধরনের সমস্যার সমাধান করে টোনার। এটি ব্যবহারের জন্য একটি তুলোর প্যাড নিন। এরপর তাতে টোনার লাগিয়ে ত্বকে ব্যবহার করুন। তবে ত্বকে ঘষবেন না। টোনার হিসেবে গোলাপজলও ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন সব ধরনের ত্বকেই। অনেকে ভাবেন ত্বক তৈলাক্ত হলে তাতে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই। এটি ঠিক নয়।  প্রতিদিন সকালে উঠে সিরাম লাগানোর পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার বেছে নিন আপনার ত্বকের ধরন অনুযায়ী।

আরইউ