Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

ভার্চুয়ালে প্রেম করার আগে এই বিষয়গুলি জানুন

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৫, ২০২৩, ০৬:১৯ পিএম


ভার্চুয়ালে প্রেম করার আগে এই বিষয়গুলি জানুন

দোকান থেকে রঙিন কাগজ আর কলম কিনে দুরু দুরু বুকে আর কাঁপা কাঁপা হাতে চিঠি লেখার সেই রঙিন দিন চলে গেছে বহু আগেই।মন দেওয়া-নেওয়া থেকে শুরু তারপর প্রেম থেকে ডেটিং সবকিছুই চলছে ভার্চুয়ালে। দিন দিন তরুণদের মাঝে এসব ডেটিং অ্যাপের জনপ্রিয়তা বেড়েছে বহুগুনে।

তবে ভাচুর্য়াল জগতে কিছু সুন্দর সম্পর্ক যেমন তৈরি হচ্ছে, ঠিক তেমনই ঠকছেনও অনেকে। কীভাবে নিজেকে সতর্ক রেখে সম্পর্ক তৈরি করবেন এসব মাধ্যমে আসুন জেনে নিই।

অনেকে আছেন যারা বাস্তবিক জীবনে প্রেমের সম্পর্কে জড়াতে পারেননি বা তাদের প্রেম করার সময় হয়নি তারা ভরসা রাখেন এই ভার্চুয়ালে। এই প্ল্যাটফর্মে মন দেওয়া-নেওয়া করে বিয়ে করে সংসারও করেন অনেকে।

ভার্চুয়ালে সম্পর্ক করার সময় এই কয়েকটি বিষয় মাথায় রাখুন। তাহলে আপনি সহজেই জটিলতা দূর করতে পারবেন।

​১. বেছে নিন সঠিক সাইট 
বর্তমানে নানা ধরনের মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। সবাই সৎ উদ্দেশ্য নিয়ে ইন্টারনেট ব্যবহার করেন না। অনেক সাইটে ভুয়া মানুষজন থাকেন। তারা আপনাকে ব্যবহার করতে পারেন। তাই চেষ্টা করুন সঠিক সাইটে যাওয়ার। আপনি এমন অনেক ডেটিং বা ম্যাট্রিমনিয়াল সাইট পাবেন যেখানে সঠিক পরিচয়পত্র ছাড়া অ্যাকাউন্ট তৈরি হয় না। তাই এই সাইটগুলোরর উপর কিছুটা ভরসা রাখা যায় অন্যগুলোর তুলনায়। তাই সবার প্রথমে এই বিষয়টি নিশ্চিত করুন।

​২. প্রথমেই ফোন নম্বর দেয়া থেকে বিরত থাকুন
প্রথমেই কোনো সাইটে বা পরিচয়ের প্রথমেই কাউকে ফোন নম্বর দিবেন না। ফোন নম্বর অবশ্যই দেবেন। তবে প্রথমেই দিয়ে দেওয়ার তেমন কোনও অর্থ নেই। আসলে ফোন নম্বর পেলে মানুষটি আপনার সঙ্গে নানা অসৎ কাজে জড়িত হতে পারেন। বিভিন্নভাবে উত্যক্ত করতে পারেন। তাই প্রথমেই ফোন নম্বর দিতে যাবেন না। বরং ভরসা করা সম্ভব হলেই এই কাজটা করুন।

​৩. প্রথমে কথা বলে নিন
পরিচয়ের প্রথমে মানুষটি সম্পর্কে আপনার মনে অনেক প্রশ্ন আসবে। সেই সকল প্রশ্ন মনে চেপে না রেখে প্রশ্নগুলি করে ফেলুন। দেখুন তিনি ঠিকমতো উত্তর দিতে পারছেন কিনা। তিনি উত্তর দিতে পারলে কিছুটা নিশ্চিন্ত হতে পারেন। তাই প্রথমে তাঁর সঙ্গে কথা বলা শুরু করুন। আর সরল বিশ্বাসে সব মেনে নেবেন না। বরং যাচাই করুন। তারপর সিদ্ধান্ত নিন। এরপর সম্পর্ক কতটা এগোবেন সে ব্যাপারে চিন্তা করুন।

​৪. ভুয়া প্রোফাইল রিপোর্ট করুন
আপনার যদি কারও সঙ্গে কথা বলে সুবিধার না মনে হয়, যদি মনে করেন মানুষটি আপনার সঙ্গে প্রতারণা করার চেষ্টা করছে তবে রিপোর্ট করুন। আপনি রিপোর্ট মারলেই দেখবেন তিনি চুপ করে গিয়েছেন। মনে রাখবেন, এভাবে শুধু আপনি বাঁচলেন না, বরং অন্যদেরও বাঁচালেন। তাই এই বিষয়টি মাথায় রাখার চেষ্টা করুন।

৫. দেখা করার আগে সিদ্ধান্ত নিন
বেশির ভাগ মানুষই যে ভুলটা করে বসেন সেটা হচ্ছে কয়েকদিন কথা বলার পরই দেখা করার জন্য উতলা হয়ে যান। এই কাজটি মোটেও ঠিক নয়, অনলাইনে কথা শুরু হওয়ার পর দেখা করার জন্য উতলা হবেন না। বরং কিছুটা সময় হাতে রাখুন। মানুষটির সম্পর্কে সবটা জানা সম্ভব হলেই দেখা করতে যান। আর এমন কোথাও যান, যেই জায়গা সম্পর্কে আপনার জ্ঞান রয়েছে। দূরে কোথাও যাবেন না। আর ডেটে গিয়ে উল্টা-পাল্টা কিছু খাবেন না। সব দ্রুত মিটিয়ে চলে আসুন।

সম্পর্ক গাড় করার আগে হুট করে সিদ্ধান্ত নেবেন না। সময় নিন দুজন দুজনকে জানুন বুঝুন। আরও খোঁজ খবর নিন। যাচাই বাছাই করে তারপর সিদ্ধান্ত নিন।

আরএস

Link copied!