Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪,

ঈদ স্পেশাল রেসিপি: মাটন কালিয়া

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

জুন ১৬, ২০২৪, ১২:৩২ পিএম


ঈদ স্পেশাল রেসিপি: মাটন কালিয়া

মাংসের মধ্যে বাঙালিদের অন্যতম জনপ্রিয় মাংস খাসির মাংস। খাসির মাংসের একটি সুস্বাদু রেসিপি মাটন কালিয়া। যেহেতু আরেকদিন পর কোরবানির ঈদ। সবার ঘরেই কমবেশি গরুর মাংসের পাশাপাশি খাসির মাংস থাকবে। চাইলে সহজেই তৈরি করতে পারেন মাটন কালিয়া।

রেসিপিটি আমাদের সঙ্গে শেয়ার করেছেন রন্ধনশিল্পী ফারজানা সুরভী।

উপকরণ

৬৫০ গ্রাম বোনলেস মাটন

৫-৬ চা চামচ সরিষার তেল

৩ টা পেঁয়াজ

১ টা টমেটো

২ টুকরো দারচিনি

২ টা তেজপাতা

১ টা আলু

১ ইঞ্চি টুকরো আদা

৭-৮ কোয়া রসুন

২ টা কাঁচা মরিচ

১ চা চামচ নুন

১ চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ জিরা গুঁড়ো

১ চা চামচ গরম মসলা গুঁড়ো

২ চা চামচ শুকনো মরিচ গুঁড়ো

২-৩ চা চামচ টক দই

১-২ চা চামচ গোটা জিরা

পরিমাণ মতো পানি

প্রস্তুত প্রণালি

প্রয়োজনীয় উপকরণগুলো একসাথে করে রাখলাম। মাটনকে ম্যারিনেট করার জন্য, টকদই, লবণ, হলুদ গুঁড়ো মাখিয়ে ১৫ মিনিট মিনিট রেখে দিলাম। আলু টুকরো করে রাখলাম খোসা ছাড়িয়ে।

এবার একটা প্রেসার প্যানে সরিষার তেল গরম করে আলুর টুকরোগুলো দিয়ে ভাল করে ভেজে তুলে নিলাম। এবার ওই তেলের মধ্যে গোটা জিরে আর তেজপাতা, দারচিনি ফোঁড়ন দিলাম। পেঁয়াজগুলোকে স্লাইস করে তারপরে তেলের মধ্যে ছেড়ে দিলাম।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে তার মধ্যে টমেটোকে কুঁচি করে, কাঁচা মরিচ দিয়ে আরও ভালো করে কষালাম। মোটামুটি কষানো হয়ে গেলে তারপরে আদাকে গ্রেট করে ওর মধ্যে মিশিয়ে দিলাম। এবার ম্যারিনেট করা মাংস মেশানোর পালা। সাথে ভাঁজা আলুগুলো দিয়ে দিতে হবে।

তারপর ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষাতে হবে। ভালোভাবে কষানো হয়ে গেলে এবার একে একে সমস্ত গুঁড়ো মশলাগুলো মিশিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। যদি মনে হয় পানি একটু লাগবে তাহলে সামান্য পানির ছিটে এর মধ্যে দেওয়া যেতে পারে। সঙ্গে দিতে হবে ফেটানো টক দই। এর মধ্যে মেশাতে হবে পরিমাণ মতো পানি। তারপর প্রেসার প্যানে ঢাকনাটা বন্ধ করে ৫-৬টি হুইসিল দিয়ে নামিয়ে নিতে হবে।

একটা স্ট্যান্ডিং টাইম দিয়ে তারপরে খুলে ভাত, রুটি অথবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যেতে পারে। তৈরি হয়ে গেলো প্রিয় লাঞ্চ রেসিপি মাটন কালিয়া পরিবেশনের জন্য।

ইএইচ 

Link copied!