Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বিশ্ব চিন্তা দিবস আজ

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০১:২৮ পিএম


বিশ্ব চিন্তা দিবস আজ

বিশ্ব চিন্তা দিবস আজ। প্রতিবছর ২২ ফেব্রুয়ারি বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এবং বিশ্ব চিফ গাইড লেডি ব্যাডেন পাওয়েলের জন্ম দিন উপলক্ষে দিবসটি পালিত হয়ে আসছে।

১৯২৮ সালে তৎকালীন ভারতবর্ষে শুরু হয় গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের যাত্রা। পূর্ব পাকিস্তানের গার্ল গাইডস সংগঠনটি ১৯৪৭ সালের পর পাকিস্তান গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের শাখায় রূপান্তরিত হয়। স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন একটি জাতীয় সংস্থা হিসেবে জাতীয় সংসদের অনুমোদন লাভ করে।

১৯৭৩ সালে এই সংস্থাকে মেয়েদের শিক্ষামূলক প্রতিষ্ঠানরূপে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়। একই বছর সংগঠনটি ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব গার্ল গাইডস অ্যান্ড গার্ল স্কাউটের সদস্যপদ লাভ করে। বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের সদস্যসংখ্যা বর্তমানে পাঁচ লাখের বেশি।

বিশ্ব নাগরিক হিসেবে বালিকা, কিশোরী ও তরুণীদের সুপ্ত প্রতিভার পূর্ণ বিকাশ সাধনের মাধ্যমে দায়িত্বশীল বিশ্ব নাগরিক হিসেবে আত্মপ্রকাশের লক্ষ্যে গঠিত হয় গার্ল গাইডস। ১৯০৯ সালের ৪ সেপ্টেম্বর লন্ডনের ক্রিস্টাল প্যালেসে অনুষ্ঠিত হয় ‘সর্ব ইংল্যান্ড স্কাউট র‌্যালি’। এতে যোগ দিতে আসে ১১ জন গার্ল স্কাউট।

এআরএস

Link copied!