Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দেশের বড় সমস্যা বাল্যবিয়ে ও শিক্ষার্থী ঝড়ে পড়া: পরিকল্পনা প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জুন ২৭, ২০২২, ০৩:১০ পিএম


দেশের বড় সমস্যা বাল্যবিয়ে ও শিক্ষার্থী ঝড়ে পড়া: পরিকল্পনা প্রতিমন্ত্রী

বাল্যবিবাহ ও শিক্ষার্থীদের ঝড়ে পড়া দেশের জন্যে বড় সমস্যা, একইসঙ্গে দ্রারিদ্রতার কারণে শিশুদের কাজ করতে দিতে হয়, ফলে শিশুশ্রমও বন্ধ হচ্ছে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতি মন্ত্রী ড. শামসুল আলম।

সোমবার(২৭ জুন) বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক, আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, শিশুদের পেছনে ব্যয় বাড়ানো প্রয়োজন, কারণ ১৮ শতাংশ শিশু পড়াশোনা থেকে ঝড়ে পড়ে।  

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় শিশুদের নিয়ে খেলা ও সংস্কৃতির আয়োজন করে, তবে এগুলো পর্যাপ্ত নয় বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

তিনি আরও বলেন, বাজেটে বরাদ্দের সমস্যা নয়, বাস্তবায়নের জন্যে হচ্ছে। শিক্ষা-স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের বাস্তবায়ন শতভাগ হয় না। পরে সংশোধিত বাজেটে সমন্বয় করতে হয়।  

পদ্মা সেতু প্রমাণ করেছে আমাদের বাজেট দেওয়ার সক্ষমতা আছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বরাদ্দের একশ ভাগ বাস্তবায়ন করতে পারছে না।  

খেলার মাঠে ওয়াকওয়ে থাকার সমালোচনা করে তিনি বলেন, ছেলেমেয়েদের জলাঞ্জলি দিয়ে বড়দের হাঁটতে দেব কেন!  শিশুদের গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা শহরের মাঠগুলোকে যেভাবে হত্যা করেছে, মাঠে তালা না দিয়ে রাখতে হবে খোলামেলা।

শিশুদের সাংস্কৃতিক- চিন্তা চেতনার দিক থেকে আরও এগিয়ে যেতে হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  
 
আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে শবনম জাহান শিলা এমপি এবং আবুল কালাম আজাদ, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।  

সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগরে অধ্যাপক  আবু ইউসুফ।  

অধ্যাপক ইউসুফ শিশুদের অধিকারের ক্ষেত্রসমূহে বিশেষ করে খেলা-ধুলা ও বিনোদন, কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, স্বাস্থ্যসেবা কেন্দ্রের স্বল্পতা, অপ্রতুল স্বাস্থ্যসেবা, বাজেটে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ না থাকাসহ নানা কারণে শিশু ও বৃদ্ধদের মৃত্যু হার বেড়ে যাওয়া সম্পর্কে তথ্যচিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন নারী ও শিশু বিষায়ক সংসদীয় কমিটির সদস্য শবনম জাহান শিলা, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, অনাক মঞ্জু মারীয়া পালমা, ডেপুটি ডিরেক্টর-ফিল্ড প্রোগ্রাম অপারেশন্স-আরবান অ্যান্ড রুরাল ক্লাস্টার, আরবান টেকনিক্যাল ম্যানেজার যোয়ান্না ডি'রোজারিও।  

আমারসংবাদ/এবি

Link copied!