Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

পরিসংখ্যান কর্মকতাদের পদোন্নতি জটিলতার অবসান

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২৯, ২০২৩, ০১:৫৮ পিএম


পরিসংখ্যান কর্মকতাদের পদোন্নতি জটিলতার অবসান

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) পরিসংখ্যান কর্মকর্তা (ক্যাডার) পদে উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার পদোন্নতি সংক্রান্ত জটিলতা নিয়ে করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল খারিজ করে রায় দিয়েছেন হাইকোর্ট। ফলে বিবিএসের পরিসংখ্যান কর্মকর্তা (ক্যাডার) পদে ১৬ জন উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার পদোন্নতি সংক্রান্ত জটিলতার অবসান হলো।

বিষয়টি নিশ্চিত করেন ১২ জন উপজেলা পরিসংখ্যান কর্মকর্তাদের (বিবাদী) পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

উভয়পক্ষের চূড়ান্ত শুনানি শেষে বুধবার (২৫ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশিরউল্লাহ সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটকারীদের আবেদন খারিজ করে রায় দেন।

আদালতে ওইদিন রিটকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার সাইদুল আলম খান ও অ্যাডভোকেট আবদুল্লাহ আল শেখ। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী এবং ১২ জন উপজেলা পরিসংখ্যান কর্মকর্তাদের (বিবাদী) পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, একটি রিটের পরিপ্রেক্ষিতে প্রাথমিক শুনানি হয়। ওই শুনানি নিয়ে রুল জারির পর থেকে মামলাটি চলমান থাকার কারণে দীর্ঘ প্রায় সাড়ে তিন বছর উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা/সহকারী পরিসংখ্যান কর্মকর্তাদের পরিসংখ্যান কর্মকর্তা (ক্যাডার) পদে পদোন্নতির প্রক্রিয়া স্থগিত ছিল। এ রায়ের ফলে তাদের পদোন্নতির বাধা দূর হলো।

পদোন্নতিপ্রাপ্ত ১৬ কর্মকর্তা ২০১৯ সালে হাইকোর্টে রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানি শেষে ২০১৯ সালের ২৩ জুন হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিবাদীদের প্রতি চার সপ্তাহের রুল জারি করেন। ওই রিটে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানসহ ২৫ জন বিবাদীর প্রতি রুল জারি করা হয়েছিল।

এবি

Link copied!