Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

কেন্দুয়ায় মেয়াদোত্তীর্ণ কীটনাশক উদ্ধার

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৮:০৩ পিএম


কেন্দুয়ায় মেয়াদোত্তীর্ণ কীটনাশক উদ্ধার

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ৪ লাখ টাকা মূল্যের ২৩৪ কাটুন নকল ও মেয়াদোত্তীর্ণ কীটনাশক উদ্ধার করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার রোয়াইল বাড়ি বাজারের দুটি ঘরে অভিযান পরিচালনা করে এসব কীটনাশক উদ্ধার করা হয়।

এর আগে একই দিন সকাল সাড়ে ১১ দিকে রোয়াইল বাড়ি বাজারের রতন মিয়া নামে এক ব্যক্তির ঘর থেকে ৩০ কার্টুন নকল বাসুডিন কীটনাশক বিক্রির উদ্দেশে পার্শ্ববর্তী মদন উপজেলায় নিয়ে যাওয়ার পথে কেন্দুয়া-মদন সড়কের জামতলা এলাকা থেকে আটক করে কৃষি অফিসে নিয়ে যান উপজেলার সহিলাটি গ্রামের সোহেল ভূইয়া নামে এক কীটনাশক ও সার ব্যবসায়ী। রতন মিয়া স্থানীয় আমতলা পশ্চিম পাড়া গ্রামের বাসিন্দা।

পরে এরই সূত্র ধরে বিকেলে রোয়াইল বাড়ি বাজারের রতন মিয়ার ঘরসহ দুটি ঘরে ইউএনওর উপস্থিতিতে অভিযান চালালে সেখান থেকে আরও ১৮২ কার্টুন (প্রতি কার্টুনে ১ কেজি ওজনের ১০টি করে রয়েছে) নকল বাসুডিন ও ২২ কার্টুন (প্রতি কার্টুনে ১০ গ্রাম ওজনের ১০০টি করে প্যাকেট রয়েছে) মেয়াদোত্তীর্ণ ল্যান্ডজুয়েট কীটনাশক উদ্ধার করা হয়।

সোহেল ভূইয়া জানান, রোয়াইল বাজারের জনতা উচ্চ বিদ্যালয় সংলগ্ন রতন মিয়ার ঘর থেকে ৩০টি কার্টুনে ভরা এক কেজি ওজনের ৩০০ প্যাকেট নকল ও অবৈধ বাসুডিন কীটনাশক অটোরিকশা দিয়ে মদন উপজেলায় নিয়ে যাওয়া হচ্ছিল। বিষয়টি টের পেয়ে আমরা অটোরিকশাটির পিছু নেই এবং একপর্যায়ে আটক করে কৃষি অফিসে নিয়ে যাই।

তিনি আরও বলেন, রতন মিয়া দীর্ঘদিন যাবত স্থানীয় ব্যবসায়ী ও কৃষকদের ফাঁকি দিয়ে উপজেলার বিভিন্ন এলাকাসহ পার্শ্ববর্তী উপজেলাগুলোতে নকল বাসুডিনসহ এসব কীটনাশক বিক্রি করে আসছিলেন। আমরা এই অন্যায় কাজের কঠোর বিচার চাই।

রতন মিয়া বলেন, শুধু আমি না, সহিলাটির সোহেল, পেচুন্দুরের আকাঈদ, নীলাম্বরখিলার আনোয়ারসহ অন্তত ১৫ জন বাসুডিন বিক্রি করে। তারা ষড়যন্ত্র করে আমার কীটনাশকগুলো ধরিয়ে দিয়ে আমাকে ক্ষতিগ্রস্ত করেছে।

স্থানীয় ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ওহিদুজ্জামান বাদল জানান, ধানী জমিতে পোকা দমনের জন্য এক সময় বাসুডিন (ডায়াজিনন) নামে একটি কীটনাশক প্রোডাক্ট বাজারে ছিল। কিন্তু প্রায় ১০ বছর আগে এই পণ্য বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবির বলেন, এক সময় সিনজেন্টার কোম্পানির বাসুডিন  কীটনাশক বাজারে খুব জনপ্রিয় ছিল। কিন্তু অনেক আগেই সরকার এটি নিষিদ্ধ করে দেয়। উদ্ধারকৃত কীটনাশকগুলো নকল প্রোডাক্ট।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল বলেন, উদ্ধারকৃত এসব নকল কীটনাশকের মূল্য ৪ লাখ টাকা। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে।

কেএস

Link copied!