Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়

নন বি.এস.এড শিক্ষকদের বেতন-ভাতা চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২৯, ২০২৩, ০৬:৫২ পিএম


নন বি.এস.এড শিক্ষকদের বেতন-ভাতা চালুর দাবি

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দ্বারা পরিচালিত ৭২টি বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে কর্মরত নন বি.এস.এড শিক্ষকদের বেতন-ভাতা দ্রুত চালুর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মার্চ)  রাজধানীর শাহবাগ মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় সারাদেশের বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে কর্মরত নন বি.এস.এড শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

গত অক্টোবর ২০২২ সাল থেকে কোন ধরনের বেতন ভাতা দেয়া হচ্ছে অভিযোগ করে মানববন্ধনে বি.এস.এড শিক্ষকরা বলেন, দেশের এ সংকটময় মুহুর্তে, মহার্দুমূল্যের বাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যেখানে সবার জন্য সরকারের পথ থেকে বিভিন্ন সাহায্য সহযোগিতা এবং প্রণোদনা প্যাকেজ প্রদানের মাধ্যমে সবাইকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন, সেখানে অমানবিকভাবে আমাদের বেতন ভাতা ২০১৯ বিশেষ শিক্ষা নীতিমালার ভুল ব্যাখ্যা দিয়ে ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে কর্তন করে আমাদেরকে গভীর সংকটে ফেলে দেওয়া হয়েছে।

পরবর্তীতে ২০২২ সালের অক্টোবর মাস হতে বেতন ভাতা পুরোপুরি স্থগিত করে আমাদের জীবনকে মহাসাগরে ফেলে দিয়েছে।  এতে আমরা মানবেতর জীবন যাপন করছে।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, আমরা যারা বি.এস.এড (ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন) ডিগ্রিধারী না হলেও প্রত্যেকেই বিশেষ প্রশিক্ষণ ও অভিজ্ঞতার আলোকে কাজ করে যাচ্ছি। যেখানে পূর্বের পাওনা বেতনভাতা সুবিধা ও পেনশন ভাতার পাওয়ার কথা চিন্তা করেছিলাম, সেখানে বর্তমান বেতনভাতা বন্ধ করা হয়েছে। তবে  বর্তমান সময়ের প্রেক্ষিতে এ বিষয়টি খুবই অমানবিক হয়েছে। এর ফলে বেঁচে থাকাই দায় হয়ে দাঁড়িয়েছে।

এ অবস্থা থেকে উত্তরণ ও সম্মানজনকভাবে  বেঁচে থাকার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের  সংবিধানের মৌলিক অধিকারের অর্টিকেল নং ২৬, ২৭, ৩১ ধারা সঙ্গে ৪৪ ধারা অনুযায়ী আমরা মহামান্য হাইকোর্টে রীট পিটিশন করেছি। এর পরিপ্রেক্ষিতে ২৬/১২/২০২২ তারিখে বেতনভাতা স্থগিতের বিরুদ্ধে মহামান্য হাইকোর্টের স্টে অর্ডার (রীট পিটিশন নং ২৭৭১/২০২২) প্রদান করা হয়েছে।

এতদ্বসত্ত্বে আমাদের কোন বেতনভাতা প্রদান করা হচ্ছেনা। মানবিক দিক বিবেচনা করে, রীট পিটিশন নং ২৭৭১(২০২২) এর স্টে অর্ডারের পক্ষে এবং চুড়ান্ত শুনানি ও রায় প্রদানের পূর্বে বেতন-ভাতা স্থগিত বন্ধ রেখে ২০২১ সালের  সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রাপ্ত পূর্বের হারে বেতন-ভাতাদি চলমান রাখা এবং কর্তন/স্থগিতকৃত বেতন-ভাতা ফেরত দিয়ে স্বাভাবিক জীবনযাপনে সহায়তা করার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি। 

এসএস/এআরএস

Link copied!