Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

তাপ প্রবাহে কৃষকদের জন্য বিশেষ পরামর্শ

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ১১, ২০২৩, ০৬:২০ পিএম


তাপ প্রবাহে কৃষকদের জন্য বিশেষ পরামর্শ

কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শাহ কামাল খান জানান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশের ৪৯ টি জেলা যথাঃ বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী, সিরাজগঞ্জ, ঢাকা, গাজীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরিয়তপুর, বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, খুলনা, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর, নড়াইল, সাতক্ষীরা, বরিশাল, বরগুনা, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, ব্রাক্ষণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামী ৮ দিন (১০ এপ্রিল - ১৮ এপ্রিল,) তা অব্যাহত থাকতে পারে। 

এ সময়ে বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা নেই। এমতাবস্থায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য সেবা (বামিস)-এর পক্ষ থেকে কৃষকদের জন্য নীচের বিশেষ পরামর্শসমূহ প্রদান করা হলো:

-তাপপ্রবাহের ক্ষতি থেকে ধান রক্ষার জন্য বোরো ধানের জমিতে পর্যাপ্ত পানি
ধরে রাখুন। ধানের শীষে দানা শক্ত না হওয়া পর্যন্ত জমিতে অবশ্যই ২-৩ ইঞ্চি
দাঁড়ানো পানি রাখতে হবে।
-আম গাছের গোড়ায় পর্যাপ্ত সেচ প্রদান করুন। প্রয়োজনে গাছের শাখাপ্রশাখায়
পানি স্প্রে করা যেতে পারে।
-সবজির জমিতে আগামী এক সপ্তাহে মাটির ধরন বুঝে প্রয়োজন অনুযায়ী ২ থেকে
৩ টি সেচের ব্যবস্থা করুন।
-ফল ও সবজির চারাকে তাপপ্রবাহের ক্ষতি থেকে রক্ষার জন্য মালচিং ও সেচ
নিশ্চিত করুন।

প্রকল্প পরিচালক ড. মো. শাহ কামাল খান কৃষকদের ও কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে নিয়মিতভাবে বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য সেবা (বামিস)-এর ওয়েবসাইট (www.bamis.gov.bd) পরিদর্শনপূর্বক হালনাগাদ কৃষি আবহাওয়া পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানান।

আরএস

 

 

Link copied!