Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৬, ২০২৩, ০৮:৫১ পিএম


বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর সাথে আজ বিকেলে সচিবালয়ে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।  

(জাইকা)’র নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, মাতারবাড়ীসহ চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সন্তোষজনক। উন্নত প্রযুক্তি, গ্যাস-মিটার, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউট-এর সক্ষমতা বৃদ্ধিতে এক সাথে কাজ করার সুযোগ রয়েছে।

প্রতিমন্ত্রী, বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিভিন্ন প্রকল্পে অর্থায়ন ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। কার্বন নিরপেক্ষতার দিকে জালানির স্থানান্তর বিষয়ে সহযোগিতা, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সক্ষমতা বৃদ্ধি, গ্যাস পাইপ লাইন সিস্টেমের আধুনিকায়ন, প্রিপ্রেইড গ্যাস মিটার, গ্যাস পাইপ লাইন বর্ধিতকরণ, ভূ-গর্ভস্থ সাব-স্টেশন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে নবায়ণযোগ্য জ্বালানির গুরুত্ব বাড়ছে। হাইড্রোজেন জ্বালানি নিয়ে সংক্ষিপ্তাকারে প্রকল্প নিতে চাই। জ্বালানি দক্ষতা বৃদ্ধি নিয়েও একসাথে কাজ করার সুযোগ আছে।

আলোচনাকালে অন্যান্যের মাঝে  জাইকার  প্রধান প্রতিনিধি তমুহিদে ইচিগুচি , বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নূরুল আলম এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব  শাহিনা খাতুন পিএএ উপস্থিত ছিলেন।

আরএস

Link copied!