Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বাংলাদেশের ত্রাণ যাচ্ছে লিবিয়ায়

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৭:৩৫ পিএম


বাংলাদেশের ত্রাণ যাচ্ছে লিবিয়ায়

ঘূর্ণিঝড় ‘ড্যানিয়েল’ ও বন্যায় ক্ষতিগ্রস্ত লিবিয়ার মানুষের সাহায্যের জন্য জরুরি ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি ১৩০ জে পরিবহন বিমান প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী ও ওষুধসহ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টায় লিবিয়ার উদ্দেশে যাত্রা করবে।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা সেনানিবাসের বিমান বাহিনী ঘাটি বঙ্গবন্ধুতে চিকিৎসা ও অন্যান্য সামগ্রী লোডিং প্রক্রিয়া শুরু হয়। এ সময় লোডিং প্রক্রিয়া পরিদর্শনে যান সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। সঙ্গে ছিলেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। লিবিয়ায় পাঠানোর জন্য প্রস্তুত করা প্যাকেটের গায়ে লিখা রয়েছে, ‘গিফট ফ্রম দ্যা অনারেবল প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’।

লোডিং প্রক্রিয়া পরিদর্শন শেষে লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, লিবিয়াতে একটা প্রলয়ংকর ঘূর্ণিঝড় হয়ে গেল। সেটার ফলশ্রুতিতে জলোচ্ছ্বাস, বহু লোক এতে মারা গিয়েছে। আমরা অত্যন্ত ব্যথিত। প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব আমরা সেখানে সাহায্য পাঠাচ্ছি। এয়ার ফোর্সের সি ১৩০ জে একটি এয়াক্রাফ্ট প্রায় সাড়ে ১০ টন লোড নিয়ে যাবে। এখানে আছে মেডিসিন, ড্রাই ফুড, বডি ব্যাগসহ প্রয়োজনীয় সামগ্রী। এয়ার ক্রাফটটি সাড়ে ৭ ঘণ্টা ফ্লাই করে প্রথমে আরব আমিরাত যাবে। সেখানে রিফুইলিং করার পর আরও ৬-৭ ঘণ্টার দীর্ঘ পথ পাড়ি দিয়ে যাবে। আমি আশা করছি আমরা যে ওষুধ ও খাদ্য সামগ্রী পাঠাচ্ছি তা দুর্গতদের জন্য কাজে লাগবে, তারা উপকৃত হবে। ওখানে যাওয়ার পর এসেসমেন্ট করা হবে। প্রয়োজনে আমরা আরও পাঠাব।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর(আইএসপিআর) থেকে জানানো হয়েছে, বিমান বাহিনীর এই বিমানে করে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে দেয়া ত্রাণ সামগ্রী হিসেবে প্রয়োজনীয় শুকনা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং জরুরি জীবনরক্ষাকারী ওষুধ প্রেরণ করা হচ্ছে। এ ছাড়াও সেনাবাহিনীর পক্ষ থেকে প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী উল্লিখিত বিমানযোগে লিবিয়াতে পাঠানো হচ্ছে।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ‘ড্যানিয়েল’ ও বন্যার তাণ্ডবে উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনাসমূহের ক্ষয়ক্ষতি সহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। ঝড়ের আঘাতে এবং সৃষ্ট বন্যায় ২০ হাজার জনেরও বেশি মানুষ নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

এ ছাড়া আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। খাবার, জ্বালানী, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে ঘূর্ণিঝড় ও বন্যা পরবর্তী সময়ে লিবিয়ায় এক সংকটময় পরিস্থিতির উদ্ভব হয়েছে। 

এমতাবস্থায় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা এবং ‘সমন্বিত উন্নয়ন’ নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যা দূর্গত মানুষের সাহায্যের জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে ত্রাণ সামগ্রী প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিমানটি আগামী ১৭ সেপ্টেম্বর দেশে ফেরার পরিকল্পনা রয়েছে।

আরএস

Link copied!