Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

আইনজীবী ছাড়াই জামিন পেলেন আসামি

নারায়নগঞ্জ প্রতিনিধি

নারায়নগঞ্জ প্রতিনিধি

সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৮:১৬ পিএম


আইনজীবী ছাড়াই জামিন পেলেন আসামি

নারায়ণগঞ্জ আদালতে আইনজীবী ছাড়াই একজন আসামি জামিনে মুক্ত হয়েছেন। নারায়ণগঞ্জ আদালতে এই প্রথম এরকম জামিনের ঘটনায় সাধারণ বিচার প্রার্থীরা স্বস্তি প্রকাশ করে বিচারকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

আজ বুধবার দুপুরে জুডিসিয়াল  ম্যাজিস্ট্রেট পঞ্চম আদালতের বিচারক সিনিয়র ম্যাজিস্ট্রেট মোনালিসা সনি ১৮৯৮ সনের ফৌজদারী কার্যবিধির ৪৯৬,৪৯৭ ও ৪৯৯ ধারার বিধান মোতাবেক ফরম (পি) ৬১, ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারস এর আওতায় প্রদত্ত ক্ষমতাবলে নারায়ণগঞ্জ সদর থানার নয়াপাড়া তারা মসজিদ সংলগ্ন আব্দুস সাত্তারের ছেলে বাবুকে কোন আইনজীবী ছাড়াই জামিনে মুক্তির আদেশ প্রদান করেন।

এবিষয়ে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পঞ্চম আদালতের বেঞ্জ সহকারী মোহাম্মদ হাবিবুল্লাহ (মমিন) জানান,ফতুল্লা থানার মামলা নং- ৫৫(২)২৩ এর গ্রেপ্তারকৃত হাজতী আসামি মো. বাবু বিজ্ঞ আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে কোন আইনজীবী সহযোগিতা ছাড়াই নিজ জিম্মায় মৌখিকভাবে জামিনের আবেদন করেন।

আসামী বাবু চলতি বছরের ২০ ফেব্রুয়ারি তার কাছ থেকে ৪ গ্রাম গাঁজা পাওয়ার অভিযোগে গ্রেফতার হয়ে হাজত বাস করছেন এবং সরকারিভাবে আইনগত সহায়তা গ্রহণের বিষয়টি সে অবগত নন। তাছাড়া তার বাবা-মা না থাকায় কোন আইনজীবীও নিয়োগ করতে পারেন নাই। বিজ্ঞ আদালত দীর্ঘ হাজতবাস ও মানবিক দিক বিবেচনা করে এবং জামিনে মুক্তিযোগ্য কিনা তা বিবেচনায় নিয়ে  তাকে তার নিজ জিম্মায় জামিনে মুক্তির আদেশ প্রদান করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, বিগত ২০ ফেব্রুয়ারি‍‍`২৩ তারিখে  ফতুল্লা থানাধীন কাশীপুর খিল মার্কেটের বাসিন্দা মোঃ নুর আলম নুরু বাদী হয়ে ফতুল্লা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) এর ১৯ (ক) তৎসহ ১৭০/৪০৬/৪২০ দন্ড বিধি ধারায় একটি মামলা নং- ৫৫(২) ২৩ দায়ের করেন। ওই দিনই উক্ত মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে ফতুল্লা থানায় সাব ইন্সপেক্টর সৈয়দ আজিজুল হক বিজ্ঞ আদালতে প্রেরণ করেন। বিজ্ঞ আদালত আসামীকে জেল হাজতে আটকের আদেশ দিলে সে এই দীর্ঘ সময় জেল হাজতে আটক ছিল। বুধবার মামলার ধার্য‍্য তারিখ হওয়ায় আসামি বাবুকে আদালতে হাজির করা হলে সে মৌখিকভাবে আদালতে জামিনের প্রার্থণা করলে আদালত তার আবেদন মঞ্জুর করে জামিনে মুক্তির আদেশ দেন।

এআরএস

Link copied!