Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বায়ু দূষণে শীর্ষে ও ঝুঁকিপূর্ণ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৩০, ২০২৪, ০৮:০৬ পিএম


বায়ু দূষণে শীর্ষে ও ঝুঁকিপূর্ণ ঢাকার বাতাস

শীতের মৌসুম ঘনিয়ে আসতেই রাজধানী ঢাকায় শুরু হয়েছে তীব্র বায়ু দূষণের। সাধারণত শীত মৌসুমে বৃষ্টির পরিমান কমে যায়। ফলে বাতাসে বেড়ে যায় ধুলা-বালির পরিমাণ। এ ধারাবাহিকতা রয়েছে চলতি জানুয়ারিতেও। দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের অন্যান্য শহরকে পেছনে ফেলে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শীর্ষে এসেছে ঢাকার নাম। গতকাল মঙ্গলবার সকাল ৯টা ২১ মিনিটে প্রথমে থাকা ঢাকার স্কোর ছিল ৩৫০, যা বাতাসের মানকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে নির্দেশ করে।

একই সময় তালিকায় দ্বিতীয় নম্বরে থাকে ঘানার আক্রা যার ছিল স্কোর ২১১। তাছাড়া ১৯৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে থাকে পাকিস্তানের করাচি। ১৮৮ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে থাকে ভারতের কলকাতা শহর।  একই স্কোর নিয়ে বায়ু দূষণের পঞ্চম স্থানে থাকে ভারতের দিল্লি আছে।

আইকিউএয়ারের দেওয়া শুক্রবারের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৪৯ গুণের বেশি। বাতাসের এ অবস্থা থাকায় সবার জন্য পরামর্শ, আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

আট বছরের মধ্যে ঢাকায় ২০২৩ সালে সর্বোচ্চ বায়ুদূষণ। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‍‍`ঝুঁকিপূর্ণ‍‍` বলে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

আরএস

Link copied!