Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

জাতীয় জাদুঘরে ‘আত্মশক্তির উদ্বোধনেই নিহিত মানবমুক্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি:

নিজস্ব প্রতিনিধি:

মে ৯, ২০২৪, ০২:৫৫ পিএম


জাতীয় জাদুঘরে ‘আত্মশক্তির উদ্বোধনেই নিহিত মানবমুক্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর আজ কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘আত্মশক্তির উদ্বোধনেই নিহিত মানবমুক্তি’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আজিজুল হক।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বেগম আকতার কামাল। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সদস্য অধ্যাপক মাহফুজা খানম।

Displaying DSC_8747.JPG

প্রবন্ধকার অধ্যাপক সৈয়দ আজিজুল হক, তাঁর প্রবন্ধের মাধ্যমে রবীন্দ্রনাথকে নানামাত্রিক বিশ্লেষণ করে বলেন রবীন্দ্রনাথ কবি, সাহিত্যিক, নাট্যকার, দার্শনিক, শিক্ষাবিদ ও সমাজ-সংস্কারকই শুধু নন। তিনি আত্নশক্তিতে বলীয়ান হওয়ার জন্য সবাইকে উদ্বুদ্ধ করতেন। অধ্যাপক বেগম আকতার কামাল আলোচনায় রবীন্দ্রনাথ ঠাকুরের স্বদেশপ্রেম তুলে ধরেন।

প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান মন্তব্য করেন বাংলা সাহিত্যের উৎকর্ষ বৃদ্ধিতে যারা অবদান রেখেছেন, তাঁদের মধ্যে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর অন্যতম। কেননা, সাহিত্যের প্রায় সব শাখায় তাঁর অবিচল পদচারণা রয়েছে। বাঙালির চিন্তা, চেতনায় ও মননে রবীন্দ্রনাথ এক অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ হয়ে আছেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মাহফুজা খানম বলেন বাংলা সাহিত্যকে আরও সমৃদ্ধিশালী করার জন্য রবীন্দ্রচর্চার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে। সেমিনার ও আলোচনা সভা শেষে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী দেবলীনা সুর।

বিআরইউ

Link copied!