Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

যে বিষয়ে সুইডেন-নরওয়ের সাথে বিএনপির আলোচনা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ৮, ২০২২, ০৬:২৭ পিএম


যে বিষয়ে সুইডেন-নরওয়ের সাথে বিএনপির আলোচনা

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন, বাংলাদেশের ভবিষ্যৎ রাজনীতি, আইনের শাসন, গণতন্ত্রের বিষয় নিয়ে ঢাকায় নিযুক্ত সুইডেন ও নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির আলোচনা হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেল ৩টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। সন্ধ্যায় বৈঠক শেষে দলটির স্থায়ী কমিটি সদস্য ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান আমির খসরু মাহমুদ চৌধুরী এ কথা বলেন।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, সুইডেন ও নরওয়ের রাষ্ট্রদূত এসেছেন আমাদের সাথে আলাপ করার জন্য। মূলত বাংলাদেশের যে প্রেক্ষাপট সার্বিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। রাজনীতিতে সম্প্রতি যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে বেশী অগ্রধিকার প্যেছে আলোচনায়। দেশে এবং দেশের বাইরে নির্বাচনটা অত্যান্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, সবাই সুষ্ঠু নির্বাচন চাচ্ছে। জাতি সংঘের প্রতিনিধি দলের গোয়েন লুইসও বলেছেন, তারা অংশগ্রহণ ও প্রতিযোগীতার অবাধ সুষ্ঠু নির্বাচন চান। সবাই চাচ্ছে একটা নির্বাচিত সরকার। একটা নির্বাচিত সংসদ আসুক। এটা এখন সবার প্রত্যাশা। এখন অনেকে জানতে চাচ্ছেন আগামী নির্বাচন কেমন হবেন। বাংলাদেশের ভবিষ্যৎ রাজনীতি, আইনের শাসন, গণতন্ত্রের বিষয় কী হবে, জীবনের নিরাপত্তার বিষয় কী হবে সব মিলিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্ব দেন। অন্যদিকে নরওয়ে রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন ও সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডেসহ সুইডেন দূতাবাসের রাজনৈতিক ও বাণিজ্যিক প্রথম সচিব আনা সোয়ান্তেসন বৈঠকে অংশ নেন।

কেএস 

Link copied!