Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন নেই বাংলাদেশে: কৃষিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৮, ২০২২, ০৪:৫২ পিএম


সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন নেই বাংলাদেশে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, মানুষের আয় বেড়েছে। তাই এখন আর কৃষিখামারে কাজ করছে না। দেশের মানুষকে আতঙ্কিত করার জন্য কিছু মিডিয়া, সুশীলেরা দুর্ভিক্ষের কথা মানুষকে শুনাচ্ছে। তারা করোনা ফোবিয়ার মতো দুর্ভিক্ষ ফোবিয়ায় মানুষকে আটকে রাখতে চায়। তিনি বলেন, দেশ-বিদেশের অনেকের সঙ্গে সাক্ষাৎ করে সুনিশ্চিত হয়েই বলতে পারি- সামান্যতম দুর্ভিক্ষের চিহ্নও বাংলাদেশে নেই।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর কৃষি কৌশল বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী পেপার উপস্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিএনপির সময়ে আলুর উৎপাদন ছিল মাত্র ৫০ লাখ টন, তা এখন ১ কোটিরও বেশি হয়েছে। আম, ভুট্টা, শাকসবজির উৎপাদন বেড়েছে বহুগুণ। ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকার নিরাপদ, পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তার অঙ্গীকার রেখেছে।

আব্দুর রাজ্জাক বলেন, কৃষি বাণিজ্য আয়ের অন্যতম উৎস হবে- এটাই আওয়ামী লীগ সরকারের চেষ্টা।  কৃষিকে আধুনিকায়ন করার জন্য সরকার সব সময়ই সংগ্রাম করছে। দেশ এতই উন্নত হয়েছে যে, ধান কাটার জন্য এখন আর  শ্রমিক পাওয়া যায় না।

এবি

Link copied!