Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

‘শ্রমিকের অধিকার বাস্তবায়ন করতে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি’

মো. মাসুম বিল্লাহ

মে ১, ২০২৩, ০৭:০৭ পিএম


‘শ্রমিকের অধিকার বাস্তবায়ন করতে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি’

শ্রমিকের অধিকার বাস্তবায়ন করতে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী যুবদল সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু। তিনি বলেন, বিএনপি শ্রমিকের ন্যায্য দাবির প্রতি সম্মান ও শ্রমের মর্যাদা সম্পর্কে সবসময় আপসহীন সংগ্রাম করে গেছে।

সোমবার (০১ মে) মে দিবস উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে শ্রমিক দল আয়োজিত শ্রমিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

টুকু বলেন, ‘দিন আনা দিন খাওয়া’ শ্রমজীবী মানুষ কাজ হারিয়ে, ক্ষুধার যন্ত্রণার মধ্যে দিন কাটাচ্ছেন। সরকার নিরন্ন মানুষের ঘরে খাবার পৌঁছে দেওয়ার কার্যকর উদ্যোগ নেয়নি। এই ফ্যাসিবাদকে ক্ষমতায় রেখে শ্রমিকদের অধিকার আদায় হবে না।

তিনি বলেন, রাষ্ট্রের কোনো স্তরে শ্রমিকের প্রতিনিধিত্ব নাই, শ্রমিকের অংশীদারত্ব নাই। কিন্তু আজ শুধু তাদের ব্যবহার করা হচ্ছে। রাজনীতির লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এসময় টুকু বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিজেকে সবসময় একজন শ্রমিক হিসেবে পরিচয় দিতে গর্ব ও স্বাচ্ছন্দবোধ করতেন। শ্রমিকদের দুটো হাতকে তিনি উন্নয়নের চাবিকাঠি ভাবতেন। এদেশের শ্রমজীবী ও পরিশ্রমী মানুষের কল্যানে তিনি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

বানোয়াট মামলা দায়ের, গ্রেফতার ও জামিন বাতিলের আতঙ্কে বিএনপি নেতাকর্মীরা এখন দুঃসহ জীবন অতিবাহিত করছেন। তারা সর্বস্বান্ত হয়ে গেছেন। এসময় সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানান যুবদল সভাপতি।

এতে সভাপতিত্ব করেছেন সংগঠনটির সভাপতি আনোয়ার হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ, মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, যুবদলের ভারপ্রাপ্ত সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, যোগাযোগ সম্পাদক গিয়াস উদ্দীন মামুন প্রমুখ।

এআরএস

Link copied!