Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪,

ইসলাম মানবিক মূল্যবোধ শেখায়

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির

এপ্রিল ২৭, ২০২৪, ১০:২৫ এএম


ইসলাম মানবিক মূল্যবোধ শেখায়

আপনি হাঁটছেন। রাস্তার মধ্যে একটি কলার খোসা পড়ে আছে। আপনি চাইলে সেটা ইগনোর করে পাশ কেটে চলে যেতে পারেন। রাস্তায় একটি ডাল পড়েছে। গাড়ি চলতে পারছে না। কয়েকজন ডালটি ধরে রাস্তার পাশে রাখতে পারলে তবেই গাড়ি চলতে পারে। মানুষ খোঁজা হচ্ছে। আপনি দেখেও না দেখার ভান করে চলে যেতে পারেন। একজনের মানিব্যাগ চুরি হয়ে গেছে। বাসে ওঠার পর হাত দিয়ে দেখে প্যান্ট কেটে চোর মানিব্যাগ নিয়ে গেছে। সে খুবই বিব্রতকর অবস্থায় পড়েছে। মধ্যবিত্ত পরিবারের সন্তান, কারও কাছে চাইতে বা বলতে পারছে না, তার আত্মসম্মানবোধ আছে। আপনি সেটাও না বুঝার ভান বা  না দেখে চলে যেতে পারেন?

কিন্তু আপনি চাইলে বা ইচ্ছে করলেই  রাস্তা থেকে কলার খোসা হাতে নিয়ে ডাস্টবিনে ফেলতে পারেন। কারণ অসাবধানতার ফলে কেউ পা পিছলে পড়ে যেতে পারে। রাস্তায় গাছের ডাল পড়ায় মানুষের ভোগান্তি হতে পারে। রোগী নিয়ে কেউ এ রাস্তা দিয়ে যেতে পারে। সঙ্গে একাধিক পুরুষ নাও থাকতে পারে। চোর মানিব্যাগ চুরি করার ফলে লোকটি সময়মতো বাসায় যেতে পারবে না। বাসায় হয়ত তার স্ত্রী-সন্তান অপেক্ষা করছে। বাবা আসছেন না দেখে সন্তানরা দুশ্চিন্তা করতে পারে। এমনিতে হয়ত আপনি বছরে অনেক টাকা দান করেন। কিন্তু ওইদিন যদি অপরিচিত লোকটির হাতে ১০০ টাকার একটি নোট দিয়ে বলেন, ‍‍`ভাই, ভাড়াটা দিয়ে বাসায় যান।‍‍` তাহলে সে কত খুশি হবে একবার ভেবে দেখেছেন?

ইসলাম আমাদেরকে মানবিক মূল্যবোধ শেখায়, অন্যকে নিয়ে ভাবতে শেখায়। ইসলাম শুধু ব্যক্তিগত আমল-চর্চার ধর্ম না। ইসলাম সামাজিক ধর্মও বটে। আপনি সমাজ নিয়ে ভাববেন, রাষ্ট্র নিয়ে ভাববেন। রাস্তায় কাঁটা পড়ে থাকলে মানুষের কষ্ট হবে কি না এটা নিয়ে ভাববেন এবং ভাবতে উৎসাহ দেয় ইসলাম।এসব মানবিক, সামাজিক কাজে এগিয়ে আসতে, ভাবতে ইসলাম আপনাকে উৎসাহ দেয় এবং যা নবী, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাত বটে।

আপনি হয়ত মনে করছেন কাজগুলো খুবই ছোট। অথচ এই ছোট কাজগুলো আপনার জান্নাত লাভের উসিলা হতে পারে। রাসুলুল্লাহ (সা.) বলেন: ‍‍`আমি একটি গাছের কারণে একজনকে জান্নাতে আনন্দ-ফুর্তি করতে দেখেছি। একটি গাছ (রাস্তায় পড়ে থাকায়) মানুষের কষ্ট হতো। (মানুষের কষ্ট দূরীকরণে) লোকটি রাস্তা থেকে গাছটি সরিয়ে ছিল। এর বিনিময়ে আল্লাহ তাকে জান্নাত দান করেন। (সহিহ মুসলিম: ৬৫৬৫)।

চলতি সপ্তাহজুড়ে চলছে প্রচণ্ড তাপদাহ। এসময়ে আমরা পাড়ি গরমে ওষ্ঠাগত শ্রমজীবী, নিম্ন আয়ের মানুষের মাঝে পানি,শরবত,স্যালাইন দিয়ে পাশে থাকতে। এতে কিছুটা হলেও তৃষ্ণার্ত মানুষজন তৃষ্ণা নিবারণে উপকৃত হবেন। আসুন, আমাদের সাধ্য অনুযায়ী বৃক্ষ রোপণ করি এবং অসহায়,নি:স্ব, গরিব-দুঃখী মানুষের পাশে দাঁড়াই।

বিআরইউ

Link copied!