Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

ইউটিউবে ভিডিও দেখুন ফ্রিতে

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৮, ২০২৩, ০৪:১০ পিএম


ইউটিউবে ভিডিও দেখুন ফ্রিতে

ইউটিউবে ভিডিও দেখেন না এমন মানুষ কমই আছে। সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। প্রতিদিন বিশ্বব্যাপী কোটি কোটি গ্রাহক এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন। ইউটিউব এখ শুধু বিনোদনের জন্যই নয় কন্টেন্ট তৈরি করে হাজার হাজার টাকা ইনকাম এখান থেকে।

ইউটিউব দেখতে কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে, একথা সবারই জানা। তবে সব সময় হয়তো ইন্টারনেট থাকে না। অনেক সময় স্লো ইন্টারনেট কানেকশনের কারণে ভিডিও দেখা বন্ধ করে দিতে হয়। তবে ইউটিউবের ভিডিও দেখতে পারবেন ইন্টারনেট ছাড়াই।

৩ উপায়ে আইফোন ও অ্যান্ড্রয়েড উভয় গ্রাহকরা অফিশিয়াল ইউটিউব অ্যাপ থেকেই অফলাইনে প্রায় সব ভিডিও দেখার সুযোগ পাবেন।

চলুন জেনে নিই কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে ইউটিউবে ভিডিও দেখা যাবে-

ইউটিউব প্রিমিয়াম:
আপনি খুব সহজেই ইন্টারনেট ছাড়াই ইউটিউবের ভিডিও দেখতে পাবেন যদি ইউটিউব প্রিমিয়ামের সদস্য হন তাহলে । এটিকে অনেকেই রেড বা লাল ইউটিউব বলেন। মূলত ইউটিউব প্রিমিয়ামের সদস্য হলে ইউটিউব আইকনের ব্যাকগ্রাউন্ড সাদার পরিবর্তে লাল দেখায়। ইউটিউব প্রিমিয়ামের সদস্য হওয়ার পর ভিডিও ডাউনলোড করে নিতে পারেন অনলাইনে। এরপর অফলাইনে এগুলো দেখতে পাবেন।

থার্ড পার্টি অ্যাপ:
আপনি ১টি থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে ইউটিউবে ফ্রিতে ভিডিও দেখতে পারেন। ইউটিউবের পছন্দের নাটক, সিনেমা বা গানের ভিডিও ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন এর মাধ্যমে। এরপর যে কোনো সময় সেই ভিডিও দেখে নিতে পারবেন। পিসি এবং ম্যাকে ৪কে (4k) ভিডিও ডাউনলোডার ব্যবহার করতে পারেন। ৪কে ভিডিও ডাউনলোডার একটি বিনামূল্যের অ্যাপ যা আপনাকে ইউটিউব থেকে আপনার ডেস্কটপ বা ম্যাকবুকে ভিডিও ডাউনলোড করতে দেয়।

ইউটিউব অ্যাপ:
আপনি নিজেই আপনার স্মার্ট ফোন দিয়ে ইউটিউব অ্যাপ থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। নিজের ফোনের ইউটিউব অ্যাপ ওপেন করুন। হোম পেজে ডান দিকে উপরে সার্চ আইকনে ট্যাপ করুন। এবার যে ভিডিও অফলাইনে দেখতে চান সেই ভিডিওটি সার্চ করুন। ভিডিও স্ট্রিমিং শুরু হলে নিচে ডাউনলোড আইকনে ট্যাপ করুন। এরপরে ডাউনলোডের কোয়ালিটি বেছে নিন। এবার অফলাইনে ইউটিউবের হোম পেজ থেকে ডাউনলোড অপশনে গিয়ে ভিডিও দেখতে পারবেন। এর ডাউনলোড করা ভিডিওগুলো সংরক্ষণ করতে পারবেন যতদিন ইচ্ছা। তারপর যখন খুশি সেসব ভিডিওগুলো দেখতে থাকুন।

তথ্যসূত্র: উইকিহাউ
 

Link copied!