Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে যা বলছে নাসা

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ৮, ২০২৪, ০৩:১২ পিএম


পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে যা বলছে নাসা

সূর্য ও পৃথিবীর মধ্যকার কক্ষপথে চাঁদ এসে পড়লে চাঁদের ছায়ায় পৃথিবীর একটা অংশ সম্পূর্ণ ঢেকে যায়। এতে সেখানে দিনের বেলায় নেমে আসে অন্ধকার। মহাজাগতিক এ বিরল ঘটনাকে বলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আজ সোমবার এমনই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বছরের প্রথম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো, আমেরিকার কয়েকটি রাজ্য ও কানাডার নির্দিষ্ট কিছু স্থান থেকে। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

আজ সেই বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, যেভাবে দেখবেন আজ সেই বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, যেভাবে দেখবেন 
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, পুরো সূর্যগ্রহণের ঘটনাটি আড়াই ঘণ্টার হলেও সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে দেবে ৪ মিনিট ২৭ সেকেন্ডের জন্য। এ সময় দিন পুরো রাতের মতো হয়ে যাবে। এসময় তাপমাত্রাও কমে যাবে বলে জানিয়েছে নাসা।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে,  আপনার অবস্থানের আর্দ্রতা এবং মেঘের আবরণের ওপর নির্ভর করে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। এর কারণ সূর্যকে চাঁদ ঢেকে দেবে। ফলে কম সৌরতাপ পৃথিবীতে এসে পৌছাবে।

সোমবার সকালে প্রশান্ত মহাসাগর থেকে সূর্যগ্রহণ শুরু হবে। এরপর মেক্সিকো ও আমেরিকার পর বিকেলে কানাডা ও উত্তর আটলান্টিক অতিক্রম করবে। এদিন ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশের পাশাপাশি কলম্বিয়া, ভেনেজুয়েলা, স্পেন, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল ও আইসল্যান্ডের নির্দিষ্ট স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এসময় খালি চোখে সূর্যের দিকে তাকানোর বিষয়ে সতর্ক করেছেন জ্যোর্তিবিজ্ঞানীরা।

রয়্যাল অবজারভেটরি গ্রিনউইচের জ্যোতির্বিজ্ঞানী জেক ফস্টার বলেন, সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকানো অনেক বিপজ্জনক। সূর্যের অতি বেগুনি রশ্মির বিকিরণে চোখের কোমল টিস্যু নষ্ট হয়ে স্থায়ীভাবে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই এটি দেখতে হলে বিশেষ সানগ্লাস পরা উচিত।

সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, দেখা যাবে যেসব দেশেসোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, দেখা যাবে যেসব দেশে
এদিকে সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ, এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হলো এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য, যা গত ৫০ বছরে কখনও কোনো গ্রহণেই হয়নি। গ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। এরপর ২০২৬ সালে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। যা গ্রিনল্যান্ড, আইসল্যান্ড ও স্পেনের উত্তর প্রান্ত থেকে দেখা যাবে।

আরএস

Link copied!