community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ২৯, ২০২৪, ০৫:৫২ পিএম


বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

দেশের বিভিন্ন জেলা ও বিভাগে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আওতায় গত কয়েকদিনে গোপালগঞ্জ, রাজবাড়ি, ফেনী, পঞ্চগড়, নোয়াখালী, নরসিংদী, কুড়িগ্রাম ও গাইবান্ধায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান মেলা, অলিম্পিয়াড, কুইজ ও বিজ্ঞান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এসব কর্মসূচিতে পাঁচ শতাধিক বৈজ্ঞানিক উদ্ভাবনী প্রকল্প উপস্থাপিত হয়েছে। এতে প্রায় ১৫ হাজার শিক্ষার্থীসহ  তরুণ উদ্ভাবকরা অংশগ্রহণ করে। এসব মেলায় সৌরশক্তির ব্যবহার, সবুজ জ্বালানির বিজ্ঞানসম্মত ব্যবহার, পরিবেশ দূষণ রোধে প্রযুক্তির ব্যবহার, সড়ক, রেল ও নৌ-দুর্ঘটনা রোধসহ বিজ্ঞানভিত্তিক বিভিন্ন প্রকল্প উপস্থাপিত হয়। 

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “বিজ্ঞান জাদুঘর সারা দেশে বিজ্ঞানের আবহ তৈরি করছে, যার লক্ষ্য তরুণ প্রজন্মসহ পুরো জাতিকে বিজ্ঞানবান্ধব জাতি হিসেবে সমৃদ্ধ করা। বিজ্ঞানের মাধ্যমে দৈনন্দিন জীবনযাত্রার বিভিন্ন সমস্যা সমাধান, জীবনমান উন্নত করা এবং তরুণ প্রজন্মকে অলস জীবনযাপন, মোবাইল ও মাদকের আসক্তি থেকে রক্ষা এবং বিজ্ঞান চর্চায় নিমগ্ন রাখা এ বিজ্ঞান সপ্তাহ আয়োজনের লক্ষ্য।”

আরএস

 

 

Link copied!