Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

৩ জুলাই বিদ্যালয় পরদিন থেকে কলেজে ছুটি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২, ২০২২, ০১:৫৯ এএম


৩ জুলাই বিদ্যালয় পরদিন থেকে কলেজে ছুটি

আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে আগামীকাল রোববার থেকে ছুটি শুরু হচ্ছে। আর সরকারি-বেসরকারি কলেজে ঈদুল আজহার ছুটি শুরু হচ্ছে আগামী সোমবার। 

অপরদিকে মাদ্রাসায় ঈদুল আজহার ছুটি শুরু হচ্ছে আজ শনিবার থেকে। গতকাল শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক ছুটির তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, আগামী ৩ জুলাই থেকে সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ছুটি শুরু হয়ে ১৯ জুলাই পর্যন্ত চলবে। মাধ্যমিক স্কুলগুলো ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে ১৫ দিন বন্ধ থাকবে। সরকারি-বেসরকারি কলেজের ছুটির তালিকা অনুসারে এ প্রতিষ্ঠানগুলোতে ঈদের ছুটি ৪ জুলাই থেকে শুরু হয়ে ১৪ জুলাই পর্যন্ত চলবে। 

পরদিন শুক্রবার হওয়ায় ১৬ জুলাই থেকে সরকারি-বেসরকারি কলেজে ক্লাস শুরু হবে। আর মাদ্রাসার ঈদের ছুটি শুরু হচ্ছে আজ শনিবার থেকে। মাদ্রাসার ছুটি শেষ হবে ১৪ জুলাই। পরদিন শুক্রবার হওয়ায় ১৬ জুন থেকে মাদ্রাসায় ক্লাস শুরু হবে।

এদিকে গত ২৮ জুন থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়ের ছুটি শুরু হয়েছে। গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আজহা ও বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে ১৬ জুলাই পর্যন্ত শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ সালের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬ থেকে ২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তিবিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে আগে থেকে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬ থেকে ২৩ মে’র পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয় করে নির্ধারণ করা হয়েছে। 

তবে দেশের ১৮টি জেলায় বন্যা পরিস্থিতির কারণে অনেক আগে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। অনেক স্থানে আবার এসএসসি পরীক্ষার কারণে বন্ধ ঘোষণা করা হলেও সে পরীক্ষা পিছিয়ে গেলেও আর পাঠদান শুরু করা হয়নি। এসব স্কুল ঈদের পর খোলা হবে বলেও জানা গেছে।


 

Link copied!