Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

যার হাত ধরে এগিয়ে যাচ্ছে কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়

মো. আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা

মো. আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা

আগস্ট ১, ২০২২, ০৯:৫৩ এএম


যার হাত ধরে এগিয়ে যাচ্ছে কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়

শিক্ষা এমনই এক অদৃশ্য শক্তি যা কেউ চাইলেও কেড়ে নিতে পারে না। আর এই অদৃশ্য শক্তির দ্বিতীয় পর্ব হলো মাধ্যমিক শিক্ষা। এই শক্তি কীভাবে প্রয়োগ করলে তা মানুষের জীবনকে বদলে দিতে পারে তা নিয়ে ভাববার মানুষ খুব-ই কম। তবে, কেউ না কেউ তো ভাবেই।

আমাদের দেশে মাঠপর্যায়ে বিদ্যালয় নিয়ে ভাববার দায়িত্বে থাকেন একজন সভাপতি ও তার সহযোদ্ধা এবং একাধিক শিক্ষা কর্মকর্তা। একজন সভাপতির যোগ্য নেতৃত্বের বদৌলতে প্রাথমিক শিক্ষার ইতিবাচক পরিবর্তন সাধিত হয়। অনেক শিক্ষা কর্মকর্তা আছেন যারা মানসম্মত প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে রুটিন কাজের পাশাপাশি বিভিন্নমুখী উদ্যোগ-কর্মসূচি গ্রহণ করে থাকেন। যে উদ্যোগগুলো মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কার্যকরী ভূমিকা পালন করে।

তেমনি একজন উদ্যোগী চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার সন্তান দৈনিক আমার সংবাদ ও দ্য ডেইলি পোস্টের সম্পাদক কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচিত সভাপতি জননেতা হাশেম রেজা, তার হাত ধরে বদলে গেছে কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়। তার হাত ধরে মাত্র কয়েক মাসে বদলে গেছে বিদ্যালয়টি, আগে ছিল একটি অগোছালো অপরিচ্ছন্ন বিদ্যালয়। এখন বেশ গোছাল পরিষ্কার পরিচ্ছন্ন এ বিদ্যালয়।

‘এগিয়ে যাচ্ছে প্রাথমিক শিক্ষা, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’— এই স্লোগানকে ধারণ করে কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয় এগিয়ে যাচ্ছে সভাপতি হাসেম রেজার হাত ধরে। মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে পর্যায়ক্রমে রুটিন কাজের পাশাপাশি মানসম্মত মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করতে বিভিন্ন সময় আকস্মিক পরিদর্শন করে চলেছেন তিনি।

হাশেম রেজা বলেন, ‘শিক্ষা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয় নিয়মিত পরিদর্শন ও মনিটরিং কার্যক্রম করা হয়। এরই অংশ হিসেবে বছরের শুরুতে বিদ্যালয়ে সময়মতো শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতকরণ, ঝরেপড়ার হার হ্রাস, শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি, সমাপনী পরীক্ষায় পাসের হার বৃদ্ধি, শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি, শিক্ষক ডায়েরি, মেধাভিত্তিক ব্যবস্থাপনাসহ সব শিক্ষা কার্যক্রম নিশ্চিতের লক্ষ্যে আমরা কাজ করছি এ প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত।’

কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, ‘বর্তমান সভাপতি হাশেম রেজা বিদ্যালয়ের জন্য অনেক কাজ করছেন, এই বিদ্যালয়টি মাত্র কয়েক মাসে অনেকটা বদলে গেছে, সভাপতির নিজ উদ্যোগে বিদ্যালয়ের অনেক উন্নয়ন সাধিত হচ্ছে।’

Link copied!