Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

আওয়ামী লীগ নেতা হাশেম রেজাকে হত্যা পরিকল্পনার অডিও ফাঁস

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৮, ২০২২, ০১:১৬ এএম


আওয়ামী লীগ নেতা হাশেম রেজাকে হত্যা পরিকল্পনার অডিও ফাঁস

বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য দৈনিক আমার সংবাদ ও দ্য ডেইলি পোস্টের সম্পাদক হাশেম রেজার বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করে আসছে সংঘবদ্ধ একটি চক্র।  বিভিন্ন নামসর্বস্ব কথিত অনলাইন নিউজ পোর্টালে মিথ্যা তথ্য প্রচার করেও হাশেম রেজার সামাজিক ও রাজনৈতিক দৃঢ় অবস্থান নষ্ট করতে ব্যর্থ হয়ে এখন সরাসরি হত্যার পরিকল্পনা করছে চক্রটি।

পরিকল্পনা অনুযায়ী ইতোমধ্যে ছকও কষেছে চক্রটি। হত্যার পরিকল্পনায় অংশ নেয়া চুয়াডাঙ্গার দর্শনা থানার কুড়ুলগাছি গ্রামের নজির আহম্মেদের ছেলে বাবর আলী ওরফে বাবু ও মৃত নাসির ডাক্তারের ছেলে 
জাকির হোসেনের কথোপকথনের একটি অডিও ক্লিপ ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে বিভিন্ন মহলে। ওই অডিওতে তাদের বলতে শোনা যায়— হাশেম রেজাকে হত্যায় সাত মিনিটের মিশন ফিক্সড করেছে তারা।

এ ঘটনায় দর্শনা থানায় করা সাধারণ ডায়েরির ভিত্তিতে আদালতে একটি মিস কেস দায়ের করা হয়েছে, যার নম্বর-১৮৬/২০২২। আদালতের স্মারক নং-৬০১৫।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই হাশেম রেজার সামাজিক-রাজনৈতিক অবস্থান নষ্ট করাসহ সার্বিক সম্মানহানি করতে সংঘবদ্ধ ওই চক্রটি সক্রিয় হয়ে ওঠে। চক্রটি শুধু ব্যক্তি হাশেম রেজার সম্মানই নয়; বরং তার সমর্থিত রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও তার প্রতিষ্ঠানের বিরুদ্ধেও তথাকথিত ভুয়া অনলাইন নিউজ পোর্টালসহ বিভিন্ন ফেসবুক পেজ এবং আইডির মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে অগ্রহণযোগ্য মানহানিকর তথ্য/উক্তি ধারাবাহিক প্রকাশ করে আসছিল।

হাশেম রেজার সামাজিক, রাজনৈতিক কিংবা ব্যবসায়িক অবস্থান নষ্টের ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে এখন সরাসরি অফিস কিংবা বাড়ি যেখানে পাবে, সেখানেই হত্যা করা হবে— এমন পরিকল্পনা করছে চক্রটি।

পরিকল্পনায় অংশ নেয়া বাবর আলী ওরফে বাবু ও জাকির হোসেনের কথোপকথনে শোনা যায়, ‘তার (হাশেম রেজার) বিরুদ্ধে সবকটি মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরে তথ্য দেয়া হয়েছে। একেবারে জায়গামতোই সব পাঠানো হয়েছে। এবার খবর আছে, জেল-জরিমানা হয়ে যাবে। কিছুদিনের মধ্যেই এসব দেখা যাবে। যে লাইনে গেছি, টেলিভিশনেও দেখাবে। সবকিছু একদম বিশাল কড়া করে ছেড়েছি।’

তাদের বলতে শোনা যায়, ‘হাশেম রেজা ঢাকা থেকে বাড়িতে গেলে একটি মাইক্রো আর কয়েকটি মোটরসাইকেল যাবে, সাথে সাথে অ্যাটাক হবে, সাত মিনিটের মধ্যেই শরীরের নিচে থেকে ওপর পর্যন্ত দুই হাত, দুই পা...। এটা পরিকল্পনা হয়ে গেছে। এখন শুধু সময়ের অপেক্ষা হাশেম রেজা কখন আসে। আজকেই মিশন বাস্তবায়ন হয়ে যেত...। প্ল্যান গোছানো হয়ে গেছে, গোছানো শেষ। হত্যার পরিকল্পনা হয়ে গেছে। দেখব ওর কত ক্ষমতা হয়েছে। সাত মিনিটের মধ্যে ওর খেল খতম। নয়তো কুলাই পারব না।’

কথোপকথনে তাদের একজনকে বলতে শোনা যায়, ‘হাশেম রেজার নামে আরও তিন-চারটি মামলা হচ্ছে। পাশাপাশি পরিকল্পনা অনুযায়ী হামলা হবে অফিসেও। অফিসে না পেলে বাড়িতে অ্যাটাক করব। ধরে নিয়ে আসব। ওরে দেখাব এবং বলব— দেখ ক্ষমতা কাকে বলে (গালমন্দ)...। একা বের হতে পারবে না এমন কাজ করব। আতঙ্কের ওপরে থাকবে। বিদেশি লোক যারাই আসবে, তাদেরও বলা হবে, ...(গালমন্দ)। যদি হাশেম রেজার বাড়িতে কেউ আসে, তাহলে তার ...(গালমন্দ)। এলাকায় সার্কুলার দিয়ে দিব, ওরে বুঝাব যে, ক্ষমতা কাকে বলে ...(গালমন্দ)। সবশেষে বলতে শোনা যায়, ‘ওসি-এসপি চাচ্ছে যে কোনোভাবেই এটা করে ফেলতে হবে।’

এদিকে হাশেম রেজাকে হত্যার পরিকল্পনা ফাঁস হওয়ার পর থেকে স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। স্থানীয়রা বলছেন, মৃত নাসির ডাক্তারের ছেলে জাকির হোসেন ছাত্রলীগের কর্মী হত্যা মামলার অন্যতম আসামি ও জামায়াতের অন্যতম নেতা। দীর্ঘদিন ধরেই জামায়াতের কার্যক্রমের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে জাকির। ইতোমধ্যে কুড়ুলগাছি গ্রামে অন্তত ১০টি হত্যার ঘটনা ঘটেছে। যেগুলোর একটিরও বিচার হয়নি।

এসব হত্যাকাণ্ডের অধিকাংশের সাথেই জাকিরের সম্পৃক্ততা রয়েছে— বলছেন স্থানীয়রা। অথচ হাশেম রেজা প্রকাশ্যে ও গোপনে এলাকার গরিব-দুঃখী ও অসহায় মানুষের সেবা করে আসছেন, সমাজের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন— যা জাকির গংয়ের সহ্য হচ্ছে না বলেই হাশেম রেজাকে শুরুতেই মিথ্যা তথ্য ছড়িয়ে সম্মানহানির চেষ্টায় ব্যর্থ হয়ে এখন হত্যার পরিকল্পনা করছে জাকির ও তা সাঙ্গপাঙ্গরা— এমনটাই বলছেন স্থানীয়রা।

Link copied!