Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

অতিরিক্ত আইজিপি হলেন হাবিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১১, ২০২২, ০৪:০৪ এএম


অতিরিক্ত আইজিপি হলেন হাবিবুর রহমান

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি দিয়েছে সরকার। একইসঙ্গে তাকে ট্যুরিস্ট পুলিশের প্রধানের দায়িত্বও দেয়া হয়েছে।

গতকাল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

গতকাল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি দিয়ে ট্যুরিস্ট পুলিশের প্রধান করা হলো। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।

২০১৯ সালের ১৬ মে হাবিবুর রহমান ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে দায়িত্ব পান।  এরপর তার আগে তিনি পুলিশ সদর দপ্তরে ডিআইজি প্রশাসনের দায়িত্বে ছিলেন।

এই পদোন্নতির কারণে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে আরও এক ধাপ এগিয়ে গেলেন বলে পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা মনে করছেন।

হাবিবুর রহমান ১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্র দিঘলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৭তম বিসিএস পুলিশ ক্যাডারে যোগ দিয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে কর্মজীবন শুরু করেন। বরাবরই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত এই পুলিশ কর্মকর্তা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব সফলভাবে পালন করেছেন। ফলে পেশাগত সাফল্য তাকে নিয়ে গেছে ঈর্ষণীয় অবস্থানে।

নাম প্রকাশ না করার শর্তে ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা বলেন, অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি দেয়া মানে তিনি ডিএমপির কমিশনার হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেলেন।

এছাড়াও কর্মক্ষেত্রে ভালো কাজের স্বীকৃতি হিসেবে হাবিবুর রহমান তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। তাছাড়া সমাজের সুবিধাবঞ্চিত মানুষ, বেদে সম্প্রদায় ও তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়ে তার কাজ সব সময় প্রশংসিত হয়েছে।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে গুরুদায়িত্ব পালনের পাশাপাশি মানবিক কাজই নয়, হাবিবুর রহমান সম্পাদনা করেছেন আরও কিছু গুরুত্বপূর্ণ কাজ। যৌনপল্লীর শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়ানো, একাত্তরে পাক হানাদারদের বিরুদ্ধে পুলিশের প্রতিরোধ যোদ্ধাদের খুঁজে বের করা, তাদের নিয়ে বই সম্পাদনা এসব কাজের মধ্যে উল্লেখযোগ্য।

ঢাকা রেঞ্জের ডিআইজির দায়িত্ব নেয়ার পর হাবিবুর রহমান তার আওতাধীন থানাগুলোতে সিসিটিভি বসিয়ে পুলিশি সেবা নিশ্চিত করেছেন। এরইমধ্যে তার এই উদ্যোগ পুলিশ বিভাগে নজির সৃষ্টি করেছে।

Link copied!