Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

পুলিশপ্রধানের র‌্যাংক ব্যাজ পরলেন আইজিপি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১৩, ২০২২, ০১:৫৩ এএম


পুলিশপ্রধানের র‌্যাংক ব্যাজ পরলেন আইজিপি

বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে র‌্যাংক ব্যাজ পরানো হয়েছে।

গতকাল বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন নবনিযুক্ত আইজিপিকে র্যাংক ব্যাজ পরিয়ে দেন।

এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন। গত ৩০ সেপ্টেম্বর আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

এর আগে তিনি র‌্যাব প্রধানের দায়িত্ব পালন করেন। তার আগের আইজিপি বেনজীরের বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় ৩০ সেপ্টেম্বর তাকে অবসরে পাঠানোর প্রজ্ঞাপন জারি করা হয়।

বেনজীরের মতোই র্যাব থেকেই পুলিশ প্রধানের দায়িত্বে আসেন চৌধুরী আল-মামুন। বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা চৌধুরী আল-মামুন গত বছরের ১৮ অক্টোবর গ্রেড-১-এ পদোন্নতি পান।

চাকরির মেয়াদ পূর্ণ করে আগামী বছরের ১১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা রয়েছে। 
চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনের জন্ম ১৯৬৪ সালে ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে। তিনি পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিষয়ে। ১৯৮৬ সালে সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে চাকরি শুরু করেন আল-মামুন।

কর্মজীবনে তিনি পুলিশ সদর দপ্তর, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বিভিন্ন জেলা ইউনিটে দায়িত্ব পালন করেন। জাতিসংঘ শান্তি মিশনেও কাজ করে এসেছেন তিনি। ঢাকা সদর দপ্তরের এআইজি (গোপনীয়) হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এরপর তিনি ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ও ডিআইজিও ছিলেন। ২০১৯ সালের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান। আল-মামুন কর্মক্ষেত্রে অবদানের জন্য রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত হয়েছেন।
 

Link copied!