Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

‘সরকারি চাকরি শেষে নির্বাচন করতে ৩ বছরের সময়সীমা কেন অবৈধ নয়‍‍`

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২০, ২০২৩, ০১:১২ এএম


‘সরকারি চাকরি শেষে নির্বাচন করতে ৩ বছরের সময়সীমা কেন অবৈধ নয়‍‍`

সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার তিন বছর আগে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না- গণপ্রতিনিধিত্ব আদেশের এমন বিধান কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব ও লালমনিরহাটের জেলা প্রশাসককে বিবাদী করে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত বছরের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, সরকারি চাকরি থেকে অবসরের তিন বছর অতিবাহিত না হলে কোনো সরকারি চাকরিজীবী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয় প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং ওই পদত্যাগ বা অবসর যাওয়ার পর তিন বছর অতিবাহিত না হলে তিনি জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না। এ বিধান চ্যালেঞ্জ করে ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. শামীম কামাল হাইকোর্টে রিট দায়ের করেন। তিনি লালমনিরহাটের আদিতমারীর বাসিন্দা। তার বাবা লালমনিরহাটের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। সংসদ সদস্য নির্বাচনে অংশ নেওয়ার সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও শামীম কামাল গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের সংশ্লিষ্ট ধারার বিধান অনুযায়ী নির্বাচনে অংশ নিতে পারছেন না। এ কারণে বিধানটি চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তিনি।
 

Link copied!