Amar Sangbad
ঢাকা রবিবার, ০৩ মার্চ, ২০২৪,

৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন

শনিবার তালিকা চূড়ান্ত

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৪, ২০২৩, ০৯:৩৮ এএম


শনিবার তালিকা চূড়ান্ত
  • দুই বিভাগে ৭২ জন চূড়ান্ত, বাদ পড়েছেন বেশ কয়েকজন এমপি
  • দলীয় সংসদীয় মনোনয়ন বোর্ডের মুলতবি সভা আজ ও কাল শনিবার
  • তরুণ নেতৃত্বে মনোযোগ, বোর্ডে গুরুত্ব পাচ্ছেন ত্যাগী ও যোগ্যরা

বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভার প্রথম দিনে গতকাল দুই বিভাগের ৭২টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। আজ শুক্রবার বোর্ডের মুলতবি সভা আবারও বসছে, একই বৈঠকে একাধিক বিভাগের প্রার্থী চূড়ান্ত করা হবে। আগামীকাল শনিবার মনোনয়ন বোর্ডের সভায় সব বিভাগের প্রার্থীই চূড়ান্ত করা হবে বলে দলটির পক্ষ থেকে ধারণা দেয়া হয়েছে। অর্থাৎ ৩০০ আসনে কারা পাচ্ছেন নৌকা প্রতীক তা জানতে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। 

স্থানীয় সরকার নির্বাচনে নৌকা প্রতীকের বিপক্ষে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবস্থান নেয়া, দুর্নীতি ও স্বজনপ্রীতির সঙ্গে জড়িয়ে যাওয়া, প্রবীণ ও ত্যাগী আওয়ামী লীগ নেতাকর্মীদের অবমূল্যায়ন করা, অনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকাসহ বিভিন্ন কারণে উল্লেখযোগ্য সংখ্যক বর্তমান সংসদ সদস্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাচ্ছেন না বলে আগেই বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। মনোনয়ন বোর্ডের সভার প্রথম দিনের সভা শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমের সেই খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, বর্তমান এমপিদের মধ্যে বেশ কয়েকজন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন পাচ্ছেন না। তবে তিনি ঠিক কতজন সংসদ সদস্য আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হচ্ছেন সেই বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু জানাননি। 

দলীয় মনোনয়ন বোর্ডের সভার প্রথম দিনে রাজশাহী ও রংপুর বিভাগের ৭২টি আসনের মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এর মধ্যে রংপুরের ৩৩টি ও রাজশাহীর ৩৯টি আসনে দলের প্রার্থী ঠিক করা হয়। এই ৭২ জনের মধ্যে অধিকাংশই একাদশে দলের মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু এবার কেউ কেউ বাদ পড়েছেন। কিন্তু কে কি কারণে বাদ পড়েছেন সেটি হয়তো নিশ্চিতভাবে জানানো হবে না, তবে দলটির মনোনয়ন বোর্ড দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি এবং দলের ভবিষ্যৎ নেতৃত্বের বিষয়টি বিবেচনায় নিয়ে সর্বোচ্চ যোগ্য প্রার্থীকেই মনোনয়নে বিবেচনায় রাখছে। 

দলীয় মনোনয়নের আগে সম্ভাব্য প্রার্থীরা যে যার মতো করে নিজের অবস্থান জানান দেয়ার চেষ্টা করেন। দলের জন্য তার অবদান শীর্ষনেতাদের দৃষ্টিতে নিয়ে আসার চেষ্টা করেন। এছাড়াও শীর্ষ পর্যায়ে লবিং-তদবির করে দলের মনোনয়ন নিশ্চিত করার চেষ্টা করেন। এবারও এর ব্যত্যয় ঘটছে না। টানা তিনবার ক্ষমতায় থাকা দলটির মনোনয়ন বোর্ড সূত্র বলছে, লবিং-তদবির থাকতেই পারে। কিন্তু বোর্ড সে সব আমলে নিচ্ছে না। বোর্ড স্বচ্ছ, তরুণ ও মেধাবী রাজনীতিককে প্রধান্য দিচ্ছে। আগামী দিনে দল ও দেশ পরিচালনায় যোগ্য এমন প্রার্থীকে সুযোগ দেবে দলটি, যাতে দলে যোগ্য ও মেধাবী নেতৃত্বের সংকট তৈরি না হয়।  

গতকাল সকালে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের সভা শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রাজশাহী ও রংপুর বিভাগের ৭২টি আসনের মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এর মধ্যে রংপুরের ৩৩টি ও রাজশাহীর ৩৯টি আসনের মনোনয়ন চূড়ান্ত করা হয়। এ সময় ওবায়দুল কাদের আরও বলেন, আগামী ২৫ নভেম্বর আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে। গতকাল চূড়ান্ত হওয়ায় দুই বিভাগে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্যদের মধ্যে বেশ কয়েকজন বাদ পড়েছেন বলেও জানান ওবায়দুল কাদের। 

দলীয় সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় বিএনপিকে উদ্দেশ করে গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, তারা নির্বাচনে আসবে না। নির্বাচনে আসার মতো তাদের আস্থা-বিশ্বাস নেই। একটা দলের মাথা কোথায়? বিএনপি কি বাংলাদেশে একজন নেতাও পেল না, যাকে তারা দলের চেয়ারম্যান করতে পারে? প্রধানমন্ত্রী বলেন, যখন বিএনপি মিছিল-মিটিং করছিল, ভদ্রভাবে রাজনীতি করছিল, তখন তাদের ওপর মানুষের আস্থা ফিরে আসছিল। তখন তাদের গ্রহণযোগ্যতা বাড়ছিল। তারা মানুষের সমর্থন পাচ্ছিল। তারা জমায়েতও ভালো করছিল। তারা যখন জ্বালাও-পোড়াও শুরু করল, তখন তারা আগের অবস্থানে চলে গেছে। আওয়ামী লীগ সভাপতি বলেন, দল যখন আছে, আর কিছু না হোক, নির্বাচনের নমিনেশন বিক্রি করা, এটাও তো একটা ব্যবসা তাদের (বিএনপি)। এর আগে সে ব্যবসাই তারা করেছে। হয়তো সে ব্যবসা করতে পারে। সে জন্য দলটি নির্বাচনে আসুক, তিনি সেই আহ্বান জানান। তিনি বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হবে, সন্দেহ নেই। শেখ হাসিনা বলেন, কেউ অগ্নিসন্ত্রাসের চেষ্টা করলে সঙ্গে সঙ্গে ধরতে হবে। পুলিশের হাতে তুলে দিতে হবে। 

প্রসঙ্গত, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। গত ১৮ নভেম্বর দলীয় মনোনয়ন ফরম আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু করে দলটি, শেষ হয় ২১ নভেম্বর। ৩০০ আসনের বিপরীতে গড়ে ১১ জনের বেশি ব্যক্তি ক্ষমতাসীন এই দলটির মনোনয়ন প্রত্যাশা করেন।
 

Link copied!