Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

শেখ হাসিনাই প্রথম নির্বাচনে প্রযুক্তি ব্যবহার করেছেন: মোস্তফা জব্বার

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৫, ২০২২, ০৮:০১ পিএম


শেখ হাসিনাই প্রথম নির্বাচনে প্রযুক্তি ব্যবহার করেছেন: মোস্তফা জব্বার

শেখ হাসিনার দলই প্রথম রাজনৈতিক দল যারা নির্বাচনের জন্য প্রযুক্তি ব্যবহার করেছেন। শেখ হাসিনার পরিবার প্রযুক্তি নির্ভর পরিবার। চিন্তায় ও মননে প্রধানমন্ত্রী আধুনিক। শেখ হাসিনা সরকার গঠন না করলে আজকের ডিজিটাল বাংলাদেশ গড়া অসম্ভব হতো। 

প্রযুক্তি মানুষের বিকল্প নয় বরং সহযোগী। 'জ্ঞান অর্জনের জন্য শৈশবই যথাপোযুক্ত সময়। আমার পেশা শুরু হয় সাংবাদিকতা দিয়ে। মাতৃভাষার উন্নতির জন্য বর্ণের উন্নতি প্রথমেই দরকার। 

তার জন্য প্রযুক্তি ব্যবহার করা দরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও চেয়েছিলেন ভাষার ব্যবহার উন্নতি হোক। আমরা তৃতীয় শিল্প বিপ্লব করতে পারি নাই। ১৯৯৬ সাল থেকেই প্রযুক্তির বিপ্লব শুরু হয়েছিল। 

মঙ্গলবার (০৫ জুলাই) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর তড়িৎ কৌশল বিভাগের উদ্যোগ ''Application of Robotics and Automation in Bangladesh Targeting 4IR' '  শিরোনামে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার এসবকথা বলেন। 

মন্ত্রী আরও বলেন, যে জাতি রোবট বানাতে পারে সেই জাতি রোবটকে ভয় পেতে পারে না। তাই আমাদের রোবট তৈরিতে গুরুত্ব দিতে হবে। 

উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বুয়েটের অধ্যাপক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ ।  তিনি বলেন, রোবোটিকস এবং অটোমেশনের মৌলিক শিক্ষা সর্বত্র চালু করতে হবে। 

সময়ের সঙ্গে যুগোপযোগী পরিবর্তনের সঙ্গে তাল মিলাতে দ্রুত ব্যবস্থা নিতে হবে। আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় রোবটিকস এবং অটোমেশনের কোন বিকল্প নেই।  

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন, আইইবির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শীবলু, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান, খন্দকার মো. মঞ্জুর মোর্শেদ, সহ সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান।  

আইইবির তড়িৎ কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী আবু সুফিয়ান মাহবুব লিমনের সঞ্চালনায় সভাপতিত্বে করেন চেয়ারম্যান  প্রকৌশলী মো. আব্দুর রাজ্জাক।

আমারসংবাদ/টিএইচ

Link copied!