Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

আমার সংবাদ গণমানুষের কণ্ঠস্বর হয়ে উঠুক

আ স ম আবদুর রব

আ স ম আবদুর রব

মার্চ ২, ২০২৩, ১২:০৭ পিএম


আমার সংবাদ গণমানুষের কণ্ঠস্বর হয়ে উঠুক

দৈনিক আমার সংবাদের ১১ বছরে পদার্পণ নিঃসন্দেহে প্রশংসা জনক। এ উপলক্ষে পত্রিকার সাংবাদিকসহ সংশ্লিষ্টদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করছি। বিদ্যমান বাস্তবতায় এবং ডিজিটাল দুনিয়ার প্রচণ্ড প্রভাবের মাঝে একটি দৈনিক পত্রিকা টিকিয়ে রাখা অত্যন্ত কঠিন ও দূরূহ কাজ।

প্রায়শই বিভিন্ন আইনের বেড়াজালে গণমাধ্যম নিয়ন্ত্রণ করা বা বন্ধ করার সরকারের অতি পছন্দনীয় কৌশল। সরকারবিরোধী বক্তব্যকে স্তব্ধ করতে গণমাধ্যমকে আজ্ঞাবহ করার জন্য সরকার প্রতিনিয়ত ভয়ভীতি স¤প্রসারিত করছে। ক্ষমতাসীনরা প্রায় সময়ই সত্যকে গুজব বলে নিজেদের মিথ্যাচারকে অল্টারনেটিভ ফ্যাক্ট হিসাবে উপস্থাপন করে। বিভিন্ন উপায়ে আইন বহির্ভূত ব্যবস্থা গ্রহণ, অদৃশ্য নজরদারি এবং আড়িপাতার মত উচ্চতম প্রযুক্তি ব্যবহার এবং গণমাধ্যমের স্বাধীনতাকে প্রতিনিয়ত সংকুচিত করছে।

অথচ গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা ও গণমাধ্যমের স্বীকৃতি এবং সম্মান প্রদর্শন করার জন্য সরকার আইনগত ও নৈতিকভাবে বাধ্য। গণমাধ্যম ছাড়া রাষ্ট্র বিকাশশীল বা আবাসযোগ্য হবে না। গণমাধ্যম ছাড়া রাষ্ট্র টিকে থাকার প্রয়োজনও শেষ হয়ে যাবে। তাই ভিন্নমত প্রকাশ এবং সমালোচনাকে দমন করতে গণমাধ্যম নিয়ন্ত্রণের ভূমিকা থেকে সরকারকে সরে আসতে হবে।

সমাজের অব্যাহত বিকাশের স্বার্থেই প্রকাশনা শিল্প নিয়ন্ত্রণে উপনিবেশিক ভাবধারার বিদ্যমান সকল আইন বাতিলপূর্বক স্বাধীন দেশের উপযোগী আইন প্রণয়ন করে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

সকল প্রতিকূলতাকে অগ্রাহ্য করে দৈনিক আমার সংবাদ গণমানুষের কণ্ঠস্বর হয়ে উঠুক এ প্রত্যাশা করছি।

সভাপতি, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি

Link copied!