Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনতি

মো. মাসুম বিল্লাহ

মে ৩, ২০২৩, ০৬:২৭ পিএম


সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনতি

বিশ্বে সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে বাংলাদেশের অবস্থান গত বছরের তুলনায় এক ধাপ অবনতি হয়েছে। এ বছর ৩৫ দশমিক ৩১ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১৬৩।

বুধবার (৩ মে) বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স সান ফ্রন্টিয়ারস (আরএসএফ) সূচকটি প্রকাশ করে। রিপোর্টার্স উইদাউট বর্ডারস নামে পরিচিত সংস্থাটি প্রতিবছর ৩ মে এই সূচক প্রকাশ করে। সূত্র: দ্য ডেইলি স্টার

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৩তম। ১৫০তম অবস্থান থেকে ১১ ধাপ নেমে ১৬১তম স্থানে এসেছে ভারত। টানা সপ্তম বারের মতো সূচকে শীর্ষ অবস্থান ধরে রেখেছে নরওয়ে।

তালিকায় উত্তর কোরিয়ার অবস্থান তলানিতে। দেশটির স্কোর ২১ দশমিক ৭২। নিচের সারির দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা চীনের স্কোর ২২ দশমিক ৯৭। তলানি থেকে তৃতীয় অবস্থানে থাকা ভিয়েতনামের স্কোর ২৪ দশমিক ৫৮।

এদিকে, মিয়ানমার ১৭৩তম, পাকিস্তান ১৫০তম, শ্রীলঙ্কা ১৩৫তম এবং নেপাল ৯৫তম অবস্থানে রয়েছে।

২০২৩ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স যা ১৮০টি দেশ ও অঞ্চলে সাংবাদিকতার পরিবেশ মূল্যায়ন করে এবং বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে (৩ মে) বার্ষিক প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

এ বছর ৩১টি দেশে পরিস্থিতি ‘খুব গুরুতর‘, ৪২টিতে ‘কঠিন‘ ৫৫টিতে ‘সমস্যাজনক‘ এবং ৫২টি দেশে ‘ভাল‘ বা ‘সন্তোষজনক‘। বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচক তৈরিতে দেশগুলোর রাজনৈতিক প্রেক্ষাপট, আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তার বিষয়গুলোকে বিবেচনায় নেয়া হয়।

আরএস

Link copied!