Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘অধ্যাপক মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক সেমিনার

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৭, ২০২৩, ০৭:৪১ পিএম


বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘অধ্যাপক মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক  সেমিনার

বাংলাদেশ জাতীয় জাদুঘর জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘অধ্যাপক মুনীর চৌধুরীর দায়বোধ’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক। 

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।  

আলোচনায় অধ্যাপক মুনীর চৌধুরী জীবনের নানাদিক ফুটে উঠেছে। অধ্যাপক মুনীর চৌধুরী শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্যসমালোচক, ভাষা বিজ্ঞানী এবং শহিদ বুদ্ধিজীবী। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের মধ্যে অন্যতম মুনীর চৌধুরী। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধ অবধি প্রায় প্রতিটি আন্দোলন সংগ্রামে নিজেকে যুক্ত রেখেছেন এই মানুষটি। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধ অবধি প্রায় প্রতিটি আন্দোলন সংগ্রামে নিজেকে যুক্ত রেখেছেন এই মানুষটি। মাত্র ছেচল্লিশ বছর বয়সে দেশদ্রোহী ঘাতকের হাতে নিহত হন তিনি। বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্য কীর্তিমান মানুষটি নিজের জীবনকে উৎসর্গ করে গেছেন। তিনি বেঁচে থাকবেন হাজার বছর বেঁচে থাকবেন বাঙালির হৃদয়ে।

উল্লিখিত সংবাদ বিজ্ঞপ্তিটি আপনার বহুল প্রচারিত সংবাদ মাধ্যমে প্রচার/প্রকাশ করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

আরএস

 

 

 

Link copied!