Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

অর্থ আত্মসাতে ডিএসসিসির কর্মকর্তা চাকুরিচ্যুত ও গ্রেপ্তার

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৫, ২০২৩, ০৮:৩৬ পিএম


অর্থ আত্মসাতে ডিএসসিসির কর্মকর্তা চাকুরিচ্যুত ও গ্রেপ্তার

হোল্ডিং ট্যাক্স বাবদ আদায়কৃত ১২ লক্ষ ৪০ হাজার টাকা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) তহবিলে জমা না দিয়ে আত্মসাতে অভিযোগে ডিএসসিসির অঞ্চল-১ এর রেভিনিউ সুপারভাইজার উপল দেকে চাকুরিচ্যুত করা হয়েছে। এ বিষয়ে গত সোমবার রাতে শাহবাগ থানায় মামলা দায়ের করা হলে তাৎক্ষণাত পুলিশ তাকে কর্তৃক গ্রেপ্তার করে। আদালতে তোলা হলে গতকাল মঙ্গলবার তার জামিন না মঞ্জুর করে তাকে জেল হাজতে প্রেরণ করে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত এক দপ্তর আদেশে গতকাল মঙ্গলবার উপল দেকে চাকুরিচ্যুত করা হয়েছে। জালিয়াতি ধরা পড়ে সোমবার রাতে পরে ঢাকা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-১ এর উপ-কর কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বাদী হয়ে শাহবাগ থানায় মামলা দায়ের করেন এবং আনুমানিক রাত ১০টায় উপল দেকে পুলিশ গ্রেফতার করে। পুলিশ আসামী উপল দেকে আদালতে উপস্থাপন করলে আদালত তার জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করেন।

সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত দপ্তর আদেশে বলেন, কমল দে শিক্ষানবিস হিসেবে কর্মরত থাকা অবস্থায় পৌরকর বাবদ আদায়কৃত অর্থ ডিএসসিসির তহবিলে জমা না দিয়ে নিজে আত্মসাৎ করেন, যা অনৈতিক, অসদাচরণ এবং মোটেও সমীচীন নয়। তাই এসব কার্যকলাপে ভাবমূর্তি ও সুনাম চরমভাবে ক্ষুন্ন হয়েছে। অপরাধের বিষয়ে তার বিরুদ্ধে গত সোমবার এজহার দায়ের করা হয়েছে এবং পুলিশ কর্তৃক তাকে গ্রেফতার করা হয়েছে। উপল দে রেভিনিউ সুপারভাইজার, রাজস্ব বিভাগ (পৌরকর শাখা), অঞ্চল-১ কে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মচারী চাকুরি বিধিমালা অনুসারে জনস্বার্থ ও কর্পোরেশনের স্বার্থ রক্ষার্থে চাকুরি হতে অপসারণ করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো এবং অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, উপল দে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০২১ সালের ৩১ আগস্ট রেভিনিউ সুপারভাইজার পদে নিয়োগপ্রাপ্ত হন। তিনি রেভিনিউ সুপারভাইজার পদে রাজস্ব বিভাগ অঞ্চল-১ এবং একই পদে অঞ্চল-৭, ওয়ার্ড-৭৩ -এ অতিরিক্ত দায়িত্বে কর্মরত থাকা অবস্থায় ১২ লাখ ৪০ হাজার নয়শত ৯২ টাকার রশিদ প্রদান করেন। রশিদের মাধ্যমে আদায়কৃত উক্ত অর্থ তিনি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের তহবিলে জমা না দিয়ে প্রতারণামূলকভাবে জালিয়াতি করে সমুদয় অর্থ আত্মসাৎ করেন। উদ্দেশ্যেমূলকভাবে বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য একই রশিদের নকল কপিতে ভিন্ন একজন হোল্ডিং মালিক এর নামে একশত চার টাকার রশিদ পূরণ করে অফিসে সংরক্ষণ করেন। দৈবচয়নের ভিত্তিতে উক্ত এলাকায় পৌরকর যাচাই করতে গিয়ে গত সোমবার কর পরিশোধের রশিদটি নগর ভবনে যাচাইকালে আত্মসাতের ঘটনাটি উদঘাটিত হয়।

আরএস

Link copied!