Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

‘ফিলিস্তিন মুক্তিতে আরবদের মধ্যে কোন ঐক্য নেই’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১২:৪১ পিএম


‘ফিলিস্তিন মুক্তিতে আরবদের মধ্যে কোন ঐক্য নেই’

ফিলিস্তিন মুক্তিতে আরব রাষ্ট্র গুলোর মধ্যে কোনো ঐক্য নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য আব্দুস সামাদ।

বৃহস্প্রতিবার (২৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সেক্টর কমান্ডারস্ ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ আয়োজিত, মধ্যপ্রাচ্যের সংঘাত, গাজার চলমান গণহত্যা ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রাসঙ্গিকতা শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট দ্বীচারিতা করছে, সে একবার বলে আমরা যুদ্ধ চাইনা। আবার যখন ফিলিস্তিনে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়, সেখানে সে ভেটো দেয়।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যের আরবদের মধ্যে কোনো ঐক্য নেই। ফিলিস্তিন মুক্তির জন্য আরবদের মধ্যে ঐক্য প্রয়োজন। ঐক্য না হলে এই সংঘাত আরও দীর্ঘায়িত হবে।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান রিয়াজুল ইসলাম রিয়াজ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমন অত্যাচার নির্যাতন বন্ধ করে সাম্য, মানবিক মর্যাদার ভিক্তিতে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে্য ছিলেন।

ফিলিস্তিন প্রসঙ্গে তিনি বলেন, কার ইশারায় ইসরাইল ফিলিস্তিনে এই গণহত্যা চালাচ্ছে তা আমাদের বোধগম্য নয়। ফিলিস্তিনে নিহত জনগণের মধ্যে অধিকাংশ নারী আর শিশু।

রিয়াজ বলেন, আমার কাছে এটা অত্যন্ত ভালো লেগেছে ৭১ সালে আমাদের উপর যে গণহত্যা চালানো হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা গোটা বিশ্বের কাছে তুলে ধরেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আব্দুল মান্নান বলেন, বিশ্ব এখন একটি লাইভ করছে। গাজায় গণহত্যার যে মহোৎসব চলছে তা বিশ্ব আগে কখনোই দেখেনি। এর আগে অনেক গণহত্যা হয়েছে কিন্তু পেলেস্টাইনের মতো আর কোথাও হয় নাই। মানুষ ঘরে বসে গণহত্যার লাইভ দেখছে যা আগে কখনো দেখেনি।

তিনি আরও বলেন, ইহুদিদের জন্ম ইউরোপে কট্টর পন্থি হওয়ার কারণে সেখান থেকে তারা বিতাড়িত হয়েছে। এখন সেই ইহুদিরা পেলেস্টাইনের উপর নির্যাতন চালায়। ইহুদিদের উপর মুসলমানরা হত্যা নির্যাতন করেনি, করেছিল খ্রিস্টানরা।

বিআরইউ

Link copied!