Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

কুষ্টিয়ায় সাংবাদিক হত্যার প্রতিবাদে মৌন মিছিল 

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

জুলাই ২০, ২০২২, ০৬:০২ পিএম


কুষ্টিয়ায় সাংবাদিক হত্যার প্রতিবাদে মৌন মিছিল 

কুষ্টিয়ায় সাংবাদিক হাসিবুর রহমান রুবেল হত্যার প্রতিবাদ ও জড়িত খুনিদের গ্রেপ্তারের দাবিতে জেলার সর্বস্তরের সাংবাদিকবৃন্দের ব্যানারে আহুত কালোব্যাস ধারণ ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়া প্রেসক্লাব চত্বর থেকে কালো ব্যাস ধারণসহ মৌন মিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মজমপুর গেইটে গিয়ে শেষ হয়।

সর্বস্তরের সাংবাদিকবৃন্দের এই আন্দোলনের সমন্বয়ক কুষ্টিয়া এডিটরস ফোরামের সভাপতি মজিবুল শেখের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে জেলা ও উপজেলার সাংবাদিক নেতৃবৃন্দসহ কুষ্টিয়া প্রেসক্লাব, কেপিসি, সাংবাদিক ইউনিয়ন, রিপোর্টারস ক্লাব, সাংবাদিক অধিকার ফোরাম, অনলাইন প্রেস ক্লাসসহ সাংবাদিকদের সকল সংঠন স্ব-স্ব ব্যানারে অংশগ্রহরে মধ্যে দিয়ে সংহতি প্রকাশ করেছে। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সংহতি জানিয়ে অংশ গ্রহন করে এই মৌন মিছিলে।

এসময় নেতৃবৃন্দ সাংবাদিক রুবেল হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোসহ হত্যাকাণ্ডে জড়িত খুনিদের গ্রেপ্তার দাবি করেছে কুষ্টিয়ার সর্বস্তরের সাংবাদিকবৃন্দের নেতৃবৃন্দ। নৃসংশ এই হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও পুলিশ ও মামলার সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থার পক্ষ থেকে এ ঘটনায় নূন্যতম সন্তোষজনক কোন তথ্য উপস্থাপনে ব্যর্থ হওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন। আন্দোলনের সমন্বয়ক কুষ্টিয়া এডিটরস ফোরামের সভাপতি মজিবুল শেখ অবিলম্বে সাংবাদিক রুবেল হত্যার রহস্য উন্মোচনসহ জড়িতদের গ্রেপ্তারের দাবি করেন। সেই সাথে দাবি আদায়ে আগামী ২৪ জুলাই সকাল থেকে আমরণ অনশন কর্মসূচিতে স্বত্ত্বস্ফুর্ত অংশ গ্রহণের জন্য সকল সাংবাদিকদের আহ্বান করেন।

প্রসঙ্গত, ৩ জুলাই রাত ৯টার দিকে কুষ্টিয়া শহরের সিঙ্গার মোড় এলাকায় তার পত্রিকা অফিসে ছিলেন হাসিবুর রহমান রুবেল। তখন মুঠোফোনে একটি কল পেয়ে অফিস থেকে বের হয়ে যান। এরপর থেকে নিখোঁজ ছিলেন তিনি। তার মুঠোফোনটিও বন্ধ পাওয়া যাচ্ছিল। এ ঘটনায় কুষ্টিয়া মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করে তার পরিবার। এর পাঁচদিন পর ৭ জুলাই  দুপুরে কুমারখালী পৌরসভার তেবাড়িয়া এলাকায় গড়াই নদী ওপর নির্মাণাধীন গোলাম কিবরিয়া সেতুর নিচ থেকে হাসিবুর রহমান রুবেলের অর্ধগলিত মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় ৮ জুলাই রাতে হাসিবুর রহমান রুবেলের চাচা মিজানুর রহমান বাদী হয়ে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের আসামি করে কুমারখালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

নিহত হাসিবুর রহমান রুবেল কুষ্টিয়া জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক, স্থানীয় দৈনিক কুষ্টিয়ার খবর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। পাশাপাশি তিনি ঠিকাদারি করতেন। রুবেল কুষ্টিয়া শহরের হাউজিং এ ব্লক এলাকার মৃত হাবিবুর রহমানের ছেলে। 

কেএস 

Link copied!