Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

অধ্যক্ষ নূরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী ৪ আগস্ট

সফিউল আলম, কক্সবাজার

সফিউল আলম, কক্সবাজার

আগস্ট ৩, ২০২২, ০৮:৫৬ পিএম


অধ্যক্ষ নূরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী ৪ আগস্ট

কক্সবাজার আইন কলেজের সাবেক অধ্যক্ষ এডভোকেট এস এম নূরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী ৪ আগস্ট।

২০২১ সালের এইদিনে ৮৪ বছর বয়সে রাত ৯ টায় কক্সবাজার শহরের উত্তর বাহারছড়ার নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি ২ ভাই, ২ বোন, ২ পুত্র, ২ কন্যা, ৬ নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়স্বজন, ছাত্র ও গুণগ্রাহী রেখে গেছেন। কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের উত্তর মিঠাছড়ি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৩৭ সালের ১৫ আগস্ট তার জন্ম। তার পিতা কক্সবাজারের বিশিষ্ট জমিদার মরহুম ওবায়দুল হক চৌধুরী এবং মাতা মরহুমা খোসনামা বেগম চৌধুরী।

তিনি লেখাপড়া শুরু করেন উত্তর মিঠাছড়ি প্রাইমারি স্কুলে এবং ছাত্রজীবন শেষ করেন চট্টগ্রাম আইন কলেজে। ১৯৫৭ সালে ছাত্রাবস্থায় তার বর্ণাঢ্য কর্মজীবন শুরু হয় পূর্ব পাকিস্তান সরকারের শিল্প বিভাগে যোগদানের মাধ্যমে। ১৯৭৪ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)’র প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োজিত ছিলেন। ১৯৭৬ সালের ৫ এপ্রিল তিনি কক্সবাজার আইনজীবী সমিতিতে যোগ দেন। তিনি বিভিন্ন ব্যাংকের কক্সবাজার শাখার আইন উপদেষ্টা ছিলেন। ১৯৮৫ সালে তিনি কক্সবাজার আইন কলেজে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯২ সালে অত্র কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ২০০৮ সালের ২৮ এপ্রিল অবসর গ্রহণ করেন।

তিনি ছিলেন কক্সবাজার সমিতি ঢাকা ও চট্টগ্রাম শাখার প্রতিষ্ঠাতা সদস্য এবং কক্সবাজার সমিতি চট্টগ্রাম কর্তৃক তৎকালীন সময়ে প্রকাশিত ‘প্রবাল’ ম্যাগাজিনের সাহিত্য সম্পাদক। তিনি সৌখিন সাংবাদিক এবং গল্পকার ছিলেন। ১৯৭৭-৮০ সালে তিনি কক্সবাজার কলেজের গভর্ণিং বড়ির সদস্য ছিলেন। ১৯৭৮-৮২ সালে ছিলেন রামু থানা উন্নয়ন কমিটির অন্যতম সদস্য। এছাড়াও আরও অনেক সামাজিক, সাংস্কৃতিক, সাংগঠনিক কর্মকান্ডে তাঁর গুরুত্বপূর্ণ ভুমিকা ছিল। কোনো রাজনৈতিক দলের সাথে কখনো তার কোনো সংশ্লিষ্টতা ছিল না।

কেএস