Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

ফেনী রিপোর্টার্স ইউনিটির আয়োজনে সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ

ফেনী প্রতিনিধি

ফেনী প্রতিনিধি

সেপ্টেম্বর ৩, ২০২২, ০৮:২৬ পিএম


ফেনী রিপোর্টার্স ইউনিটির আয়োজনে সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ

সাংবাদিককের দক্ষতা উন্নয়নে ফেনীতে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ফেনী রিপোর্টার্স ইউনিটি।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকালে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. সাজ্জাদ হোসেন মিলনায়তনে প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। কর্মশালায় জাতীয় ও স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

এর আগে শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে প্রশিক্ষণের উদ্বোধন করেন পুলিশ সুপার জাকির হাসান।
প্রধান অতিথির বক্তব্যে দেশ জাতি ও সমাজকে এগিয়ে নিতে সাংবাদিকদের ভূমিকার কথা তুলে ধরেন জেলা প্রশাসক। তিনি বলেন, দক্ষতা না থাকলে সঠিক সংবাদ পরিবেশন করা যায় না। সাংবাদিকরা আছে বলেই দেশের অনিয়ম উঠে আসে। এসময় তিনি সবাইকে সৎ ও নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান।

প্রশিক্ষণের প্রথম দিনে সাংবাদিকতা ও সাংবাদিকদের দায়িত্ব ও গুণাবলী নিয়ে প্রশিক্ষণ দেন বিটিভি ফেনী প্রতিনিধি ও দৈনিক অজেয় বাংলার সম্পাদক শওকত মাহমুদ। এরপর সাংবাদিকতার নীতি নৈতিকতা ও সংশ্লিষ্ট আইন, প্রেস কাউন্সিল অ্যাক্ট, অথ্য অধিকার আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সেশন পরিচালনা করেন ঢাকা ট্রিবিউনের সিনিয়র এক্সিউটিভ মিজানুর রহমান মাসুদ। প্রথম দিনের শেষ সেশনে সংবাদ কী ও সংবাদের উপাদান ও মূল্য নিয়ে আলোচনা করেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নোয়াখালী প্রতিনিধি আবু নাছের মঞ্জু।

সমাপনী দিনে সংবাদ উৎস, তথ্য সংগ্রহ ও যাচাই, বিভিন্ন ধরনের রিপোর্ট ও সাসা মাটা রিপোর্ট কাঠামো, মাল্টিমিডিয়া সাংবাদিকতার বৈশিষ্ট্য ও প্রস্তুতি, ডিজিটাল যুগে সাংবাদিকতার সম্ভাবনা, চ্যালেঞ্জ ও প্রস্তুতি নিয়ে সেশন পরিচালনা করেন চ্যানেল আই এর সিনিয়র বার্তা সম্পাদক মীর মাসরুর জামান। ফিচার ও মানবিক আবেদনমূলক প্রতিবেদন নিয়ে সেশন পরিচালনা করেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নোয়াখালী প্রতিনিধি আবু নাছের মঞ্জু ও সমষ্টির গবেষণা পরিচালক রেজাউল হক।

প্রশিক্ষণ আয়োজন সম্পর্কে ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহাদাত হোসেন বলেন, সাংবাদিকদের দক্ষতা উন্নয়নের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে ফেনীতে কর্মরত যে সকল সহকর্মী সাংবাদিকরা আছে তাদের দক্ষতা বৃদ্ধি পাবে এবং তারা সাবলীল ভাবে দক্ষতার সাথে কাজ করতে পারবে।

ফেনী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক দিদারুল আলন বলেন, তৃণমূলের সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করতে আমাদের এই উদ্যোগ। তিনি বলেন, সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে ২দিনের প্রশিক্ষণ সফলভাবে শেষ হয়েছে। রিপোর্টার্স ইউনিটির আয়োজনে এমন প্রশিক্ষণের উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

প্রশিক্ষণ পেয়ে উচ্ছ্বসিত তৃণমূলের সাংবাদিকরা বলেন, এমন আয়োজন আমাদের দক্ষতাকে আরও বেগবান করবে। তারা বলেন, প্রশিক্ষণে না জানা অনেক কিছু জানতে পেরেছি, শিখেছি- যা কর্মক্ষেত্রে অনেক বেশী কাজে লাগবে। এসময় তারা সুন্দর ও কার্যকরী আয়োজনের জন্য ফেনী রিপোর্টার্স ইউনিটিকে ধন্যবাদ জানান।

সমাপনী অনুষ্ঠানে ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আইনুল কবির শামীম, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, কালেরকন্ঠ জেলা প্রতিনিধি আসাদুজ্জামান দারা, চ্যানেল আই ফেনী প্রতিনিধি রবিউল হক রবি, সিনিয়র সাংবাদিক আবদুর রহিমন, দৈনিক নয়াপয়গাম সম্পাদক এনামুল হক পাটোয়ারী, সময় টিভির সিনিয়র সহযোগি প্রতিবেদক আতিয়ার সজল, এসএ টিভির জেলা প্রতিনিধি মাইনুল রাসেল, ইন্ডিপেনডেন্ট টিভির জেলা প্রতিনিধি সমীর উদ্দিন ভূইয়া, যমুনা টিভির ফেনী প্রতিনিধি আরিফুর রহমান, দৈনিক অজেয়বাংলার নির্বাহী সম্পাদক শাহজালাল ভূঞা ও দৈনিক প্রভাত আলোর বার্তা সম্পাদক এম এ জাফর প্রমূখ উপস্থিত ছিলেন।

কেএস 

Link copied!