Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

মুলকাটা পেঁয়াজ চাষে ব্যস্ত কুষ্টিয়ার কৃষকরা

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

সেপ্টেম্বর ৫, ২০২২, ০২:৫৭ পিএম


মুলকাটা পেঁয়াজ চাষে ব্যস্ত কুষ্টিয়ার কৃষকরা

কুষ্টিয়ার জেলার ৬টি উপজেলায় মুলকাটা পেঁয়াজ রোপন করতে কৃষকরা ব্যস্ত সময় পার করছে। দাম বেশী পাওয়ার আশায় চাষীরা এই মুলকাটা পেঁয়াজ রোপন করে থাকেন।

তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুষ্টিয়া জানান, এই পেঁয়াজ রোপনের কোন লক্ষ্যমাত্রা না থাকলেও প্রায় ৩ হাজার হেক্টর জমিতে এই মুলকাটা পেঁয়াজ রোপন হয়ে থাকে কুষ্টিয়া জেলায়। এ জেলার ৬টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশী মুলকাটা পেঁয়াজ রোপন করা হয় দৌলতপুর উপজেলার চরাঞ্চলে। এই মুলকাটা পেঁয়াজ উঠার পর পেঁয়াজের চারা রোপন করবে চাষীরা। সে সময় শুরু হয় পেঁয়াজের চারা রোপনের বড় মৌসুম। দৌলতপুরের পাশাপাশি অন্যান্য উপজেলার মধ্যে  খোকসাতে সাধারণত শীতকালে চারা পেঁয়াজ চাষ হয়। গরমের শুরুতে মার্চে এই পেঁয়াজ বাজারে আসে। বছরের বাকিটা সময় ভারত থেকে আমদানি করা পেঁয়াজের ওপর নির্ভর করতে হয় সাধারণ মানুষকে। আমদানি নির্ভরতার কারণে হঠাৎ বেড়ে যায় দাম। যার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির আলোচনার বড় অংশজুড়ে থাকে পেঁয়াজের ঝাঁজ।

এদিকে পেঁয়াজের উৎপাদন বাড়াতে খোকসাতে মুলকাটা পেঁয়াজ চাষ শুরু হয়েছে। সোমবার খোকসা উপজেলার ওসমানপুর ইউনিয়নে আজইল গ্রামে চাষিদের সাথে মুলকাটা পেঁয়াজ রোপণ করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা।

খোকসা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এই উপজেলার প্রতিটি ইউনিয়নে দশজন কৃষককে বিনা মূল্যে সার-বীজ প্রদান করা হয়েছে। এই উপজেলায় একশত বিঘা জমিতে মুলকাটা পেঁয়াজ রোপণ করা হবে।

খোকসা ওসমানপুর ইউনিয়নের আজইল গ্রাামের কৃষক রহিম শেখ জানান, আগামীতে এ জাতের পেঁয়াজ চাষ জমির পরিধি তিনি আরো বাড়িয়ে দেবেন। তার পেঁয়াজের ফলন দেখে এখন এ জাতের পেঁয়াজ চাষে অনেকে আগ্রহী। শুধু কৃষক রহিম শেখ নয়, খোকসায় এখন মুলকাটা পেঁয়াজ চাষ করছেন অনেকে। ফলন দেখে অনেক কৃষকের আগ্রহ বাড়ছে এ জাতের পেঁয়াজ চাষে।

কৃষি কর্মকর্তারা বলছেন, পেঁয়াজের উৎপাদন বাড়াতে বছরজুড়ে পেঁয়াজ চাষের বিকল্প নেই। এজন্য বারি-৫ জাতের পেঁয়াজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। গুনগত বীজ সরবরাহ এবং কৃষকদের বোঝানো গেলে আগামী ২-৩ বছরের মধ্যে পেঁয়াজ সংকট দূর করা সম্ভব।

খোকসা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বলেন, শীতকালে পেঁয়াজ উৎপাদনে প্রায় ৪ মাস লাগে। কিন্তু ৩ মাসের মধ্যে নতুন জাতের এই পেঁয়াজ তোলা হয়েছে। এই চাষে সাফল্য দেখে গ্রামের অন্য কৃষকরা এই পেঁয়াজে আগ্রহ দেখাতে শুরু করেছে। আমি প্রান্তিক পর্যায়ে কৃষকদের পাশে যেয়ে মুলকাটা পেঁয়াজ চাষে উদ্বুদ্ধ করছি এবং বিভিন্ন পরামর্শ প্রদান করছি।

কেএস 

Link copied!