Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

হতাশ বরিশালের গাড়ি চালকরা

আরিফ হোসেন, বরিশাল ব্যুরো

আরিফ হোসেন, বরিশাল ব্যুরো

সেপ্টেম্বর ২৫, ২০২২, ০১:০৮ পিএম


হতাশ বরিশালের গাড়ি চালকরা

বরিশাল নগরীর সকল শ্রেণির গাড়ি চালকরা ভুগছেন হতাশায়। সম্প্রতি সময় সরকারের নিদের্শনা অনুসারে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো চলবে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। ব্যাংক চলবে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত। তবে ব্যাংকে লেনদেন চলবে ৩টা পর্যন্ত।

অন্যদিকে সপ্তাহে দু’দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দেওয়া হয়েছে। তারই  ধারাবাহিকতায় বরিশাল নগরীর সকল দোকান-পাট, মার্কেট, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো রাত ৮টার মধ্যে বন্ধ করা হয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দু’দিন বন্ধ রাখা হয়। এ কারণে যাত্রী সংকটে ভুগছে বরিশালে সকল শ্রেণির গাড়ি চালকরা।

নগরীর লঞ্চঘাট-রূপাতলী রুটের অটো চালক স্বপন বলেন, ‘রাত ৮টার মধ্যে সব দোকান-পাট বন্ধ হয়ে যায়। তারপর আর তেমন লোকজন রাস্তায় থাকে না। সরকারের এমন ঘোষণা দেওয়ার আগে শহরে দোকান-পাটগুলো অনেক রাত পর্যন্ত খোলা থাকতো।

এরফলে রাস্তাও অনেক রাত পর্যন্ত লোকজন থাকতো। তাই আমাদেরও যাত্রী সংকট দেখা দিতো না। আমাদের আয়ও ভালো হতো কিন্তু বর্তমানে সরকারের অমন নির্দেশনায় সন্ধ্যার পরই জনশূন্য হয়ে যায় নগরী।

তিনি বলেন, অফিসের কাজের সময় এগিয়ে আনার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানেও দু’দিন ছুটি দেওয়া হয়েছে সপ্তাহে। আগে আমরা শুধু শুক্রবার যাত্রী সংকটে ভুগতাম। কিন্তু সরকার নির্দেশনা দেওয়া পর থেকে এখন প্রতিদিনই যাত্রী সংকট লেগে থাকে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে পণ্যদ্রব্যের দাম আকাশ ছুইছুই। আগে মতো ভালো আয় হয় না। তাই পরিবার নিয়ে জীবনযাপন করতে বেশ কষ্ট হচ্ছে।’

অন্যদিকে সকালে গাড়ি সংকটও দেখা দেয় বলে অভিযোগ করেন ইসলামিয়া কলেজের শিক্ষার্থী তারেক ইসলাম। তিনি বলেন, ‘আমার কলেজে ক্লাস শুরু হয় ৯ টা ১৫ তে। কলেজে আমার পৌছাতে হয় ৯ টার মধ্যে। কিন্তু ওই সময় তেমন কোনো গাড়ি পাওয়া যায় না। অনেক সময় কলেজে যেতে দেরি হয়ে যায়।

বিষয়টি নিয়ে বরিশাল সচেতন নাগরিক ফোরামের এক সদস্যর সাথে  কথা বললে তিনি বলেন, সরকারী নির্দেশনা সবাইকে মানতে হবে এটা ঠিক। তবে গরীব আসহায় মানুষ গুলোর আয়ের পথের কথা গুলোও মাথায় রাখতে হবে সরকারকে।

তিনি আরো বলেন, অসহায় গরীব রিক্সা চালকদের আয়ের দিকে কেউর নজর নেই। তারা সকাল থেকে রাত ৮ টা পর্যন্ত রিক্সা চালিয়ে কত টাকা আয় করতে পারে। আর কি ভাবে সংসার চালায়। এছাড়াও মহা বিপদে রয়েছে ছোট খাটো ব্যবসায়ীরা।

এআই

Link copied!