Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ত্রিশালে প্রাথমিক বিদ্যালয়ের মান উন্নয়নে কাজ করছেন মোস্তাহেদা পারভীন মৌ

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৬:৪৩ পিএম


ত্রিশালে প্রাথমিক বিদ্যালয়ের মান উন্নয়নে কাজ করছেন মোস্তাহেদা পারভীন মৌ

শিক্ষা হলো শিক্ষার মূল ভিত্তি। জীবনের মৌলিক শিক্ষা শুরু হয় প্রাথমিক শিক্ষার মাধ্যমে। সার্বিক ভাবে প্রাথমিক শিক্ষা একটি শিশুর জন্য কতখানি গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করে শেষে করা যাবে না। আজ সেই প্রাথমিক শিক্ষার নিবেদিত একজন সহকারী উপজেলা শিক্ষা অফিসারের কথা বলব, তিনি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় কর্মরত সহকারী উপজেলা শিক্ষা অফিসার জনাব মোছাঃ মোস্তাহেদা পারভীন মৌ।

তিনি গত পাঁচ বছর যাবৎ ত্রিশাল উপজেলায় প্রাথমিক শিক্ষার একজন সেবক হিসেবে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন তিনি। এসডিজি ৪ বাস্তবায়নে তিনি ক্লাস্টারের শিক্ষার্থীদের জন্য নানান উদ্যোগ গ্রহণ করছেন। প্রতিটি বিদ্যালয়কে আকর্ষণীয় বর্ণিল সাজে সজ্জিত করেছেন।

শ্রেণি কক্ষ, বারান্দা, সিড়ি ও বিদ্যালয়ের সম্মুখভাগে বর্ণ, Letter, সংখ্যা, বাণী, উপদেশ, নির্দেশ, তথ্য, চিত্র, আলপনা, মানচিত্র, ঐহিতাসিক নিদর্শন, কার্টুন এবং নানা ধরণের দ্বারা সজ্জিত করা হয়েছে। প্রতিটি বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেণি কক্ষগুলোকে একই রকমে কর্ণার ভিত্তিক সাজানো হয়েছে, যার ফলশ্রুতিতে কোমলমতি শিশুরা বিদ্যালয়ের প্রতি আকৃষ্ট হয়েছে এবং বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি বৃদ্ধি পেয়েছে।

নিয়মিত হোম ভিজিট, মা সমাবেশ, উঠান বৈঠক ও অভিভাবক সমাবেশ করা হচ্ছে। কোভিডকালীন শিখন ঘাটতি পূরণে নেয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। সপ্তাহিক রুটিন মোতাবেক পাঠদানের পাশাপাশি সহশিক্ষাক্রমিক কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে নিয়মিত। মোস্তাহেদা পারভীন এর তত্বাবধানে পাঠদানকে ফলপ্রসু ও আকর্ষণীয় করতে নানান পদ্ধতি ও কৌশল প্রয়োগ করে আনা হচ্ছে বৈচিত্র। পাশাপাশি ব্যবহৃত হচ্ছে মাল্টিমিডিয়া।

প্রতিটি বিদ্যালয়ে স্থাপন করা হয়েছে শহিদ মিনার, পাঠাগার, উপকরণ কর্ণার, সততা স্টোর, মহানুভবতার দেয়াল, প্রতিটি শ্রেণি কক্ষে ঘড়ি, শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়, ছবিসহ শিক্ষক পরিচিতি বোর্ড, প্রধান শিক্ষকের অনার বোর্ড, বাগান তৈরি, বারান্দায় টব স্থাপন, দেয়ালিকা, বিশেষ কম্পিউটার টেবিল ক্রয়সহ নানান উদ্ভাবনী কার্যক্রম বাস্তবায়িত হয়েছে।

শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়েনে নিয়মিত পাঠদান পর্যবেক্ষণ ও শিক্ষকদের সাথে মতবিনিময় করছেন। শিক্ষকগণকে নিয়মিত সংক্ষিপ্ত লেসন নোট ও উপকরণ তৈরিতে পরামর্শ ও সহায়তা  করছেন তিনি। প্রধান শিক্ষকদের সাথে করছেন নিয়মিত সমন্বয় সভা। সভায় নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নে তিনি প্রতিটি বিদ্যালয় পরিদর্শন করছেন নিয়মিত।

ক্লাস্টার ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা মোতাবেক কাজ করায় প্রতিটি বিদ্যালয় প্রায় একই অবয়বে পরিণত হয়েছে। তাছাড়া বিভাগীয় ও উপজেলা প্রশাসনের সকল প্রোগ্রামে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। প্রোগ্রামগুলো বাস্তবায়নে তিনি সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।

ইতিমধ্যে বন্ধু সুলভ ব্যবহার, আগ্রহ, কর্মদক্ষতা দিয়ে তিনি শিক্ষক সহ সবার মন জয় করে নিয়েছেন। সর্বোপরি প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে একজন নিবেদিত প্রাণ কর্মকর্তা।

এআই

Link copied!