Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

পাগলা মসজিদের দানবাক্সে মিলেছে প্রায় ৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১, ২০২২, ০৮:০০ পিএম


পাগলা মসজিদের দানবাক্সে মিলেছে প্রায় ৪ কোটি টাকা

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদে শনিবার (০১ অক্টোবর) সকালে ৮টি দানবাক্স খুলে ৩ মাসে মিলেছে ৩ কোটি ৭০লাখ ৮৮২ টাকাসহ বিপুল পরিমান স্বর্ণালঙ্কার ও বিদেশি মুদ্রা। 

এর আগে চলতি বছর জুলাই মাসের দুই তারিখে এই আটটি দানবাক্সে পাওয়া গিয়েছিলো ৩ কোটি ৬০ লাখ ২৭ হাজার ৪১৫ টাকাসহ বিপুল পরিমাণ স্বর্নলংকার ও বিদেশি মুদ্রা। 

এর আগে যদিও এসব অর্থ জেলার অন্যান্য মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার উন্নয়নসহ গরীব মেধাবী ছাত্রদের জন্য ব্যয় করা হয়। তবে এবার এই মসজিদকে আন্তর্জাতিক মানের কমপ্লেক্স বানানোর জন্য এই টাকা টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

মসজিদের লোহার দানবাক্স খুলে এসব টাকা বস্তায় ভরে দোতলায় নেয়া হয় গননা করার জন্য। পরে, শতাধিক মাদ্রাসা ছাত্রসহ প্রায় পঞ্চাশ জন ব্যাংক কর্মকর্তা এই টাকা গননা করেন।

এ মসজিদে সঠিক নিয়তে মানত করলে রোগ-বালাই দূর হওয়াসহ বিভিন্ন মনোবাসনা পূর্ণ হয়। এমন বিশ্বাস থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে সকল ধর্মের মানুষ প্রতিনিয়ত মানতের নগদ অর্থ, স্বর্ণালঙ্কার, বৈদেশিক মুদ্রা, ছাগল, হাস, মুরগীসহ বিভিন্ন সামগ্রী দান করে থাকেন। 

নগদ টাকা ও স্বর্ণালঙ্কার ছাড়া দানের বিভিন্ন সামগ্রী প্রতিদিন নিলামে বিক্রি করে রূপালী ব্যাংকে থাকা মসজিদের একাউন্টে জমা করা হয়।

১৯৯৭ সাল থেকে এই মসজিদটি ওয়াকফের আওতায় পরিচালিত হচ্ছে জানালেন মসজিদের এই কর্মকর্তা। ব্যাংকে রাখা টাকার লাভের অংশ দরিদ্র জটিল রুগীদের চিকিৎসাখাতে ব্যায় করা হয়।

টিএইচ

Link copied!