Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

পতেঙ্গা সৈকতে প্রতিমা বিসর্জন

আজিজুল হক, চট্টগ্রাম

আজিজুল হক, চট্টগ্রাম

অক্টোবর ৫, ২০২২, ০৭:২২ পিএম


পতেঙ্গা সৈকতে প্রতিমা বিসর্জন

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে দশমীর আনুষ্ঠানিক শেষে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে।

বুধবার (৫ অক্টোবর) বিকেলে শুরু হয় প্রতিমা বিসর্জন। সিঁদুর পরিয়ে, পান, মিষ্টি মুখে দিয়ে মা দুর্গাকে বিদায় জানাতে পতেঙ্গা সমুদ্র সৈকতে ভিড় করেছেন হাজারোভক্ত ও অনুরাগীর বিভিন্ন পেশার মানুষের অংশগ্রহণে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান সৈকতে মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে। দেবী দুর্গা মর্ত্যে এসেছেন গজে চড়ে। শাস্ত্রমতে গজ দেবীর উৎকৃষ্টতম বাহন। তাই দেবীর আগমন হাতিতে হলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ-শান্তি-সমৃদ্ধিতে। পূর্ণ হয় ভক্তদের মনোবাঞ্ছায়। পরিশ্রমের সুফল পায় মর্তলোকের অধিবাসীগণ। বুধবার বিজয়া দশমীতে মা দুর্গা পুত্র-কন্যা সহ কৈলাশে ফিরবেন নৌকায় চেপে।

সকাল থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন পূজা মন্ডপ থেকে প্রতিমা বিসর্জনের জন্য ট্রাকযোগে প্রতিমা নিয়ে ঢোল তবলা ও ডিজে গান বাজিয়ে ভক্তরা নাচগান করে জড়ো হতে শুরু করেন পতেঙ্গা সমুদ্র সৈকতে। এরপর একটা একটা করে প্রতিমা বিসর্জন দেন। এর মধ্য দিয়েই শেষ হয় শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। পরে দেবীর চরণে ফুল, সিঁদুর, বেলপাতা ও মিষ্টি দিয়ে বিভিন্ন আচার পালন করে ভক্তরা। নারীরা একে অপরের মাথায় লাল রঙের সিঁদুর ছোঁয়ান।

এদিকে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করেছে পুলিশ প্রশাসন। সাগরে প্রতিমা বিসর্জনের জন্য সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পূজা পালনকারীরা নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন দিতে পারবেন। প্রশাসনের পক্ষ থেকে সৈকত ও আশপাশ এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কেএস 

Link copied!