Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

কুষ্টিয়ায় লালন উৎসবের আজ দ্বিতীয় দিন

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

অক্টোবর ১৮, ২০২২, ১১:৫৯ এএম


কুষ্টিয়ায় লালন উৎসবের আজ দ্বিতীয় দিন

কুষ্টিয়ায় বাউল সম্রাট লালন সাঁই এর ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে কুমারখালী উপজেলার ছেঁউরিয়ার লালন মাজার চত্বরে বসেছে সাধুদের হাট। এবার লালন স্মরোণৎসব কে ঘিরে লালন চত্বরে বাউলদের আগমনে তিলধরনের ঠাঁই নেই। করোনাকালী সময়ে ২ বছর এ অনুষ্ঠান না হওয়ায় এবার বাউলদের পদচারণা সব চেয়ে বেশী। লালন মাজার চত্বরে একাডেমী ভবন পরিপূর্ণ হয়ে আশপাশের মাঠে প্যান্ডেল করে সাধুরা বসেছে লালনকে স্মরণ করতে। সকাল থেকে চলছে লালনের আধ্যাত্মিক গান। দুর দুরান্ত থেকে আগত লালন ভক্তরা লালনের গানে মাতোয়ারা হয়ে উঠেছে। “মানুষ ভজলে সোনার মানুষ হবি”, মিলন হবে কত দিনে আমার মনের মানুষের শনে গান বাজনার মধ্য দিয়ে চলছে লালনের আখড়াবাড়ীতে সাধু সঙ্গ আর মিলন মেলা।

মঙ্গলবার (১৮ অক্টোবর) তিরোধান দিবসের দ্বিতীয় দিন। দুপুরে হবে সাধুদের পূর্ণ সেবা। লালন একাডেমীর আয়োজনে পূর্ণ সেবা অনুষ্ঠিত হবে।

দিনাজপুর ফুলবাড়ীয়া  থেকে আসা আলতাফ হোসেন বলেন, সাধুরা করোনাকে ভয় করে না তাই তারা তাদের সাঁইজিকে খুঁজে পেতে ছুটে এসেছে লালনের আখড়া বাড়ীতে।  

ঢাকা নারায়নগঞ্জ থেকে আসা সাফায়েত উল্লা নামের এই সাধু বলেন, লালন সাঁইজীর নিকট থেকে আধ্যাত্মিক চেনা বা জানার জন্যই ৪০ বছর ধরে এখানে এসেছেন সাধুরা। লালনের সানিধ্য পাবার জন্যই এই আখড়া বাড়িতে  আসেন। এখানে এলে লালনের দর্শন পাওয়া যায়। তিনি বলেন, লালনকে বুকে ধারন করেই আজ দীর্ঘদিন রয়েছি। লালনকে স্মরন করতেই প্রতি বছরের মত এবারও এসেছি। এবার ফকির লালন সাঁই এর  ১৩২ তম তিরোধান দিবস উপলক্ষে কালিগাং নদীর পারে বিশাল মঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমীর সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত লালনের কর্মময় ও জীবনীর উপর উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া-৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, জাতীয় সংসদ সদস্য কুষ্টিয়া-১  (দৌলতপুর) আঃ কাঃ মঃ সরওয়ার জাহান, কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, কুষ্টিয়া জেলা পরিষদের প্রশাসক হাজী রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আজগর আলী, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান খান, কুমারখালী পৌরসভার মেয়র মোঃ সামছুজ্জামান অরুন, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডলসহ অনেকে। আলোচনা সভা শেষে গভীর রাত পর্যন্ত চলে লালন সংগীত। লালন একাডেমীর পরিবেশনায় লালন শিল্পীরা লালন সংগীতের উদ্বোধন করেন।

কেএস 

Link copied!