Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

খাগড়াছড়িতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

অক্টোবর ২৭, ২০২২, ০৪:১৪ পিএম


খাগড়াছড়িতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পার্বত্য খাগড়াছড়ি  জেলায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে জেলা পরিষদ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে হাত ধোয়া প্রদর্শনীতে হাত ধোয়ার কৌশল পর্যবেক্ষণের পর খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ মাঠ থেকে এক বণার্ঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পার্বত্য জেলা পরিষদের  সম্মেলন কক্ষে খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রেবেকা আহসান এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত মূখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আহবায়ক ও খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, খাগড়াছড়ি সিভিল সার্জন মোহাম্মদ ছাবের বক্তব্য রাখেন।

এসময় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো: হুমায়ুন কবির, খাগড়াছড়ি পার্বত্য পরিষদের নির্বাহী প্রকৌশলী তৃপ্তিশংকর চাকমা, খাগড়াছড়ি জেলা তথ্য অফিসার বাপ্পি চত্রুবর্তী, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মো: দিদারুল আলম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মো: সাইফুল্লাহ মাহমুদ, পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর উপ-সহকারি প্রকৌশলী মো: আয়ুব আলী আনছারী, জনপ্রতিনিধি, স্কুলের শিক্ষার্থী, সাংবাদিক, সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, স্যানিটেশন একটি জাতির সভ্যতা পরিচায়ক স্যানিটেশন বিষয়ক এমডিজি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অর্জিত সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে যা ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। প্রধানমন্ত্রী শেখা হাসিনা দেশের সামাজিক ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য জনগণের সুস্বাস্থ্য রক্ষায় টেকসই স্যানিটেশন ব্যবস্থার উপর গুরুত্ব দেন। পার্বত্যাঞ্চলের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র/ছাত্রীদের জন্য পৃথক স্যানিটেশন ব্যবস্থা বা ওয়াশ ব্লক স্থাপন করা হয়েছে। সকলে নিরাপদ পানি পান করে সুস্থ ও সবল থাকা এবং নিয়মিত নির্দেশনা মোতাবেক হাত ধোয়া, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার ও সকল কাজে নিরাপদ পানি ব্যবহারে মানুষকে সচেতন করা।

সরকারি এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়ে সুস্বাস্থ্য সম্পর্কে মানুষকে উদ্বুদ্ধ করে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে জনসচেতনামূলক কার্যক্রম সম্প্রসারণে লক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কাজ করছে বলে জানান তিনি।

কেএস 

Link copied!