Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বরিশালে রাত ১২ টা থেকে নৌযান ধর্মঘট ও কর্মবিরতী

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

নভেম্বর ২৬, ২০২২, ০৪:৪৪ পিএম


বরিশালে রাত ১২ টা থেকে নৌযান ধর্মঘট ও কর্মবিরতী

নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০১০ লক্ষ টাকা নির্ধারণ, নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজী বন্ধ সহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে ২৭ নভেম্বর মধ্য রাত ১২টা থেকে সারাদেশে ধর্মঘট ডেকেছে নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদ।

কর্মবিরতি সফল করতে শনিবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন বিভাগীয় নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দরা। বরিশাল নদী বন্দর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। পরে নদী বন্দরে সমাবেশে বক্তারা নৌ-যান ধর্মঘট ও কর্মবিরতী সফল করার ঘোষণা করেন। সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদের বরিশাল বিভাগীয় সভাপতি শেখ আবুল হাসেম মাস্টার, কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আবু সাঈদ, সহ-সভাপতি একিন আলি মাস্টার, বরিশাল শাখা যুগ্ম সম্পাদক বজলুর রহমান, জুলফিকার আলী ভূট্রো, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সাধারণ সম্পাদক একে আজাদ প্রমুখ। বক্তারা নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক প্রদানসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে রবিবার ২৬ নভেম্বর মধ্য রাত ১২টা থেকে বরিশাল সহ সারাদেশে লাগাতর ধর্মঘট ও কর্মবিরতির ঘোষণা করেন।

এসময় বরিশাল বিভাগীয় সভাপতি শেখ আবুল হাসেম মাস্টার গণমাধ্যমকে বলেন, আমরা নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদ আমাদের দাবী আদায়ের লক্ষে বেশ কয়েকবার কর্মবিরতী আন্দোলনে গিয়েছি। এ বিষয়ে সরকার, মালিক ও নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদের সাথে ত্রিপক্ষীয় আলোচনার মাধ্যমে চুক্তি-পত্র করা হলে আজও তা নৌ-শ্রমিকদের দাবী বাস্তবায়ন করার আলোর মুখ দেখেনি। তাই এবার নৌ-যান শ্রমিকদের পুনরায় ধর্মঘট ও কর্মবিরতীতে যেতে সরকার ও মালিকপক্ষ বাধ্য করেছে।

কেএস 

Link copied!