Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ঠাকুরগাঁওয়ে গন্ধগোকুল উদ্ধার 

 ঠাকুরগাঁও প্রতিনিধি: 

 ঠাকুরগাঁও প্রতিনিধি: 

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৭:৫৯ পিএম


ঠাকুরগাঁওয়ে গন্ধগোকুল উদ্ধার 

ঠাকুরগাঁও সদর উপজেলায় বিরল প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়। সোমবার (৬ ফেব্রুয়ারি) পৌর শহরের ডিসি বস্তির শুভ নামে এক যুবক গন্ধগোকুলটিকে বন বিভাগের কাছে হস্তান্তর করেন।

জানা যায়, গত রবিবার (৫ ফেব্রুয়ারি) ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের পল্লীবিদ্যুৎ নামক স্থানে কয়েকজন শিশু কাঠবিড়ালী ভেবে অসুস্থ অবস্থায় গন্ধগোকুলটিকে আটক করে। বিষয়টি শুভ জানার পর কাঠবিড়ালী মনেকরে সেটিকে বাসায় নিয়ে আসেন।

বাসায় বিভিন্ন ধরনের খাবার দিলেও গন্ধগোকুলটি কিছু না খাওয়ায় বিষয়টি স্থানীয় সাংবাদিকদের জানান, সাংবাদিকেরা প্রাণীটির ছবি তুলে ঠাকুরগাঁও বন বিভাগের কর্মকর্তাদের পাঠান। 

পরে বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এটি একটি বিরল প্রজাতির নিশাচর প্রাণী। এটি সাধারণত কোলাহলমুক্ত পরিবেশে ঘুরে বেড়ায়। তাই দ্রুত এটিকে বনে ছেড়ে দেওয়া প্রয়োজন। শুভ এটি জানার পর গন্ধগোকুলটি নিয়ে ঠাকুরগাঁও বন বিভাগের কাছে হস্তান্তর করেন।

ঠাকুরগাঁও বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সফিউল আলম মন্ডল বলেন, ধারনা করা হচ্ছে, এটি একটি গন্ধগোকুল। এটি মাঝারি আকারের স্তন্যপায়ী, নিশাচর প্রাণী। গাছ, বন-জঙ্গল কমে যাওয়ায় এদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া সহ বিভিন্ন স্থানে এ প্রাণীটির বাস। 

এরা মূলত কীটপতঙ্গ, শামুক, ডিম-বাচ্চা, পাখি, ছোট প্রাণী, তাল-খেজুরের রস খেয়ে থাকলেও খাদ্যের অভাবে মুরগি, কবুতর ও ফল চুরি করে। ফল ও ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকারও করে থাকে এরা। ঠাকুরগাঁও বনবিভাগ কার্যালয়ের পাশ্ববর্তী জঙ্গলে এটিকে অবমুক্ত করা হয়েছে।

আরএস

Link copied!