Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

সারাদেশে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৫:১২ পিএম


সারাদেশে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

আজ ২৭ ফেব্রুয়ারি। জাতীয় পরিসংখ্যান দিবস। সরকারি পরিসংখ্যানকে অধিকতর জনকল্যাণমুখী ও মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বর্ণাঢ্য আয়োজনে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে।

এবার তৃতীয়বারের মতো উদযাপিত হচ্ছে জাতীয় পরিসংখ্যান দিবস। ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি উদযাপনের অনুমোদন দেয় মন্ত্রিসভা। সারাদেশ থেকে পাঠানো প্রতিবেদন নিচে তুলে ধরা হল:

রাঙ্গামাটি প্রতিনিধি: ‍‍`পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন‍‍` এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করে রাঙ্গামাটি জেলা পরিসংখ্যান কার্যালয়। এর আগে শহরের হ্যাপরী মোড় থেকে র‌্যালি বের করে জেলা প্রশাসন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সভায় বক্তারা বলেন, আজকের দিনটি অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ একটি দিন। তথ্য-উপাত্ত মানুষের মাঝে ছড়িয়ে দিতে সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী পরিসংখ্যান ভিত্তি হিসাবে কাজ করে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে তথ্য উপাত্র সংগ্রহে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে সহযোগিতা করার আহ্বান জানান। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক এস. এম. ফেরদৌস ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মাহমহদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, জেলা পরিষদের সাবোক সদস্য মনিরুজ্জামান মহসিন রানা, সদর উপজেলা প্যানেল চেয়ারম্যান নাসরিন ইসলাম, ভাইস চেয়ারম্যান দুর্গেস্বর চাকমা, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো। সাজ্জাদ হোসেন, জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক মো. নুর উজ জামান উপস্থিত ছিলেন।  

বরিশাল ব্যুরো: জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে বরিশাল বিভাগীয় ও জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন” এই স্লোগানকে সামনে রেখে জেলা পরিসংখ্যান অফিস থেকে  র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্ম পরিচালক শফিকুল ইসলামের সভাপতিত্বে পরিসংখ্যান অফিস সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল মারুফ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার পরিচালক শওকাতুল আলম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক রেজাউল হাসান। এসময় বক্তারা বলেন, পরিসংখ্যান যদি সঠিকভাবে না হয় কোন কিছুই সঠিক হবে না। পরিসংখ্যান সঠিক না হলে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করবে তাই সঠিক পরিসংখ্যান অতি জরুরি।

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি: আজ ২৭ ফেব্রুয়ারি সকাল ১১ টায় ফুলছড়িতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয় । ২০১৩ সালে জাতীয় সংসদে পরিসংখ্যান আইন পাশ পাস করার মধ্য দিয়েই পরবর্তীতে ২০২০ সাল থেকে ২৭ ফেব্রুয়ারি কে পরিসংখ্যান দিবস হিসেবে পালনের ঘোষণা করা হয়। পরিসংখ্যান দিবস পালন উপলক্ষে ফুলছড়ি উপজেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে,উপজেলা প্রশাসনের সহযোগিতায় বর্ণাঢ্য রেলি ও আলোচনার আয়োজন করা হয়। তৃতীয়বারের মতো পরিসংখ্যান দিবস পালিত হচ্ছে। এবারের স্লোগান ‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা হয়, এ সময় উপস্থিত ছিলেন ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান, ভূমি অফিসার মোঃ আলাউদ্দিন, ফুলছড়ি থানা অফিসার ইনচার্জ কাউছার আলী, ফুলছড়ি উপজেলা পরিসংখ্যান অফিসার (ভারপ্রাপ্ত) মো: এনামুল হক, উপজেলা বিআরডিবি কর্মকর্তা সোহেল রানা, কৃষি অফিসার মোঃ মিন্টু মিয়া, কঞ্চিপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা, উদাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলামিন আহমেদ প্রমূখ। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এ সময় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে সঠিক সময়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের কথা ব্যক্ত করেন।

কেএস 

Link copied!