Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সরকারি স্কুলের ল্যাপটপ বিতরণে অর্থ আদায়ের অভিযোগ

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি

মার্চ ২৪, ২০২৩, ০১:০৩ পিএম


সরকারি স্কুলের ল্যাপটপ বিতরণে অর্থ আদায়ের অভিযোগ

নীলফামারীর জলঢাকায় শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি ব্যবহার শেখাতে সরকারের পক্ষ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাওয়া ল্যাপটপ বিতরণে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। গাড়ি ভাড়ার খরচের নামে স্কুলপ্রতি ১০০ টাকা করে আদায় করেছেন অফিসের কর্মচারিসহ কয়েকজন শিক্ষক নেতা।

জানা যায়, শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি ব্যবহার শেখাতে এবং প্রতিদিন ল্যাপটপের মাধ্যমে শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া প্রজেক্টরে ক্লাস নেওয়ার জন্য প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ কার্যক্রমের পদক্ষেপ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে জলঢাকা উপজেলায় প্রথম ধাপে ১৭৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম অর্ন্তভুক্ত হয়।

গত বৃহস্পতিবার (২৩) মার্চ ১৬২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। অভিযোগ রয়েছে ল্যাপটপ বিতরণের পূর্বে রেজিস্ট্রার খাতায় স্বাক্ষর নেওয়ার সময় গাড়ি ভাড়ার খরচের জন্য ল্যাপটপ পাওয়া প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে প্রতিষ্ঠান প্রতি ১০০ টাকা করে আদায় করেন কয়েকজন শিক্ষক নেতা।

জানা যায়,নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জলঢাকা প্রাথমিক শিক্ষা অফিসে ১৭৮ টি ল্যাপটপ গাড়িতে করে আনা হয়। জেলা শিক্ষা অফিস থেকে উপজেলা শিক্ষা অফিসের ২৩ কিলোমিটার দূরত্বের গাড়ি ভাড়া দেড় হাজার থেকে সর্বোচ্চ দুই হাজার টাকা। মাত্র দুই তিন হাজার টাকা খরচের জায়গায় সেখানে ১৬২ টি ল্যাপটপ বিতরণে আদায় করা হয়েছে ১৬ হাজার টাকা। বাকি টাকা ভাগাভাগি হয় শিক্ষক নেতা ও অফিসের কয়েকজন কর্মচারির মধ্যে।

নাম প্রকাশ না করার শর্তে ল্যাপটপ পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের একাধিক প্রধান শিক্ষক বলেন,দুই থেকে তিন হাজার টাকার এ খরচটুকু অফিস বহন করতে পারতো,সরকারি ল্যাপটপ নিতেও আমাদের পকেট থেকে খরচের টাকা দেওয়ার লাগলো।

এ বিষয়ে ল্যাপটপ বিতরণ কার্যক্রমের দায়িত্বে থাকা ও উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল মান্নান প্রথমে টাকার নেওয়ার বিষয়টি অস্বীকার করলেও পরবর্তীতে তিনি বলেন,‘‘টাকা নিয়ে থাকলে গাড়ি ভাড়ার জন্যই নেওয়া হয়েছে। আমাদের অফিস সহকারি মতিউরের সাথে যোগাযোগ করেন।’’

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবেজ উদ্দিন সরকার বলেন,‘‘ল্যাপটপ বিতরেণ অর্থ নিয়ে থাকলে তা গাড়ি ভাড়ার জন্যই নেওয়া হয়েছে। তবে এতো বেশি টাকা আদায় করা ঠিক হয়নি।’’

আরএস

Link copied!